ভ্রমণ: ভোজনরসিকদের জন্য স্ট্রিট ফুডের স্বর্গ অম্রিতসার

দেখা হয় নাই April 20, 2017 892
ভ্রমণ: ভোজনরসিকদের জন্য স্ট্রিট ফুডের স্বর্গ অম্রিতসার

ভারতের পাঞ্জাবের বিখ্যাত এক শহর অম্রিতসার। ভ্রমণকারীরা যদি সেখানে যান, তো দুটো জিনিস মিলবে। গোল্ডেন টেম্পলের অপূর্ব সৌন্দর্য, আর শহরজুড়ে ছড়িয়ে-ছিটিয়ে থাকা জিভে জল আনা সব স্ট্রিট ফুডের দোকান। তাই ভোজনরসিক পর্যটকদের জন্য এ শহর যেন এক স্বর্গ।


এ শহরের রাস্তার পাশের খাবারের দোকানগুলোতেই মেলে একেবারে টাটকা এবং বৈচিত্র্যপূর্ণ রেসিপি। সবই স্বাদের বিচারে অতুলনীয়। তাই সেখানে একবার ঢুঁ না মারলেই না। যদি যান তো জেনে নিন নামকরা কিছু স্ট্রিট ফুডের দোকানের কথা।


১. জিয়ানি টি স্টল


বিগত ৫৮ বছর ধরে এই চায়ের দোকানটি সফলতার সঙ্গে চালাচ্ছেন গার্মিত সিং। এখানে ক্রেতাদের ভীড়-বাট্টার কমতি কখনো দেখা যায়নি। বরং বেড়েছে। গরম ক্রিমপূর্ণ সুস্বাদু চায়ের একেবারে নিখুঁত রেসিপি তিনি গোপনে ঠিকঠাক রেখেছেন। এইন চায়ের স্বাদ মুখে নিলে আজীবন ভুলবেন না।


২. মাখান কা ধাবা


মাখনের ধাবা খেলে আপনার পেট বাড়বে না। হাড়-কাঁটাবিহীন টাটকা মাছের ওপর মসলাপূর্ণ মাখনের পরত এক অনন্য স্বাদ দেবে আপনাকে। এর ভেতরটা মচমচে আর বাইরে সোনালী রংয়ের ছটা এমনিতেই জিভে জল এনে দেবে। এই 'মাখান কা ধাবা'য় খাবারের দাম কিন্তু একটু বেশি।


৩. সুন্দের মিট শপ


এখানকার খাবারগুলো দেখার আগেই নাকে গন্ধ আসবে। সঙ্গে সঙ্গে ক্ষুধা লেগে যাবে। শহরের সেরা রেসিপির কাবাব বানান এর মালিক। ৭০ বছরের অভিজ্ঞতা নিয়ে এ দোকানটি সফলতার সঙ্গে মানুষের রসনা তৃপ্তি দিয়ে চলেছে।


৪. চাওলাস চিকেন


এর বেশ কয়েকটি শাখা রয়েছে। গোটা ভারতে এর খ্যাতি বয়ে নিয়ে গেছে শাখাগুলো। এই বিশাল পথচলার শুরু লরেন্স রোড থেকে। এটা বনসাল সুইটস থেকে খুব বেশি দূরে নয়। স্ট্রিট ফুডের সবচেয়ে জনপ্রিয় চেইন। এদের ক্রিম চিকেনের তুলনাই চলে না। দারুণ সুস্বাদু ও অনন্য রেসিপি একে দিয়েছে সেরা খাবারের তকমা।


৫. আহুজার কেসার ওয়ালি লাচ্ছি


এর ছবি হয়তো আপনার মাথায় ভেসে উঠেছে। সব লাচ্ছির চেহারা প্রায় একই। কিন্তু এর স্বাদ সবথেকে আলাদা। ঘোরাঘুরির মাঝে এক গ্লাস ঠাণ্ডা আহুজার কেসার ওয়ালি লাচ্ছি আপনাকে স্বর্গে নিয়ে যেতে পারে। এক গ্লাস খেলে হয়তো আরেক গ্লাস পেতে তর সইবে না।


সূত্র: হ্যাপি ট্রিপস