ত্বকের যত্নে ঘরে তৈরি স্ক্রাব

রূপচর্চা/বিউটি-টিপস 19th Apr 17 at 6:45pm 424
Googleplus Pint
ত্বকের যত্নে ঘরে তৈরি স্ক্রাব

কেবল সাবান অথবা ফেসওয়াশ ব্যবহার করলেই ত্বকের ময়লা পুরোপুরি দূর হয় না। ত্বকের যত্নে নিয়মিত ব্যবহার করা চাই স্ক্রাব। সপ্তাহে কয়েকবার ত্বক স্ক্রাবিং করলে দূর হয় ত্বকের মরা চামড়া। লোমকূপের ভেতর থেকে ময়লা দূর করেও ত্বক উজ্জ্বল ও সুন্দর রাখে স্ক্রাব। জেনে নিন ঘরে তৈরি কয়েকটি স্ক্রাব সম্পর্কে-


লবণ

আধা কাপ লবণের সঙ্গে আধা কাপ অলিভ অয়েল মেশান। ২-৩ চা চামচ লেবুর জেস্ট ও ২ চা চামচ কমলার রস মেশান মিশ্রণে। মিশ্রণটি স্ক্রাব হিসেবে ব্যবহার করতে পারেন পুরো শরীরে।


কফি

শুষ্ক ও রুক্ষ ত্বকের জন্য কফির স্ক্রাব অতুলনীয়। ১ কাপ কফির সঙ্গে আধা কাপ অলিভ অয়েল ও আধা কাপ সাদা ভিনেগার মেশান। মিশ্রণে ১ চা চামচ ইপসম সল্ট মেশান। স্ক্রাবটি ব্যবহারের পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন ত্বক।


আম

রোদে পোড়া ত্বকের যত্নে আমের স্ক্রাব ব্যবহার করতে পারেন। স্ক্রাব তৈরি করার জন্য আধা কাপ নারিকেল তেলের সঙ্গে আধা কাপ চিনি মেশান। মিশ্রণটি কিছুক্ষণ গরম করুন। ১/৪ কাপ আম ও কয়েক ফোঁটা অরেঞ্জ এসেনশিয়াল অয়েল মেশান মিশ্রণে। নিয়মিত ব্যবহার করুন এই স্ক্রাব।


মধু ও দারুচিনি

দারুচিনি গুঁড়া করে পাউডার তৈরি করুন। দারুচিনি গুঁড়ার সঙ্গে মধু মিশিয়ে তৈরি করুন পেস্ট। প্রয়োজনে চিনিও মেশাতে পারেন। এটি নিয়মিত ব্যবহার করলে দূর হবে ব্রণ।


মিষ্টি কুমড়া

১ কাপ মোটা দানার চিনির সঙ্গে আধা কাপ নারিকেল তেল ও ভিটামিন ই অয়েল মেশান। ১০ চা চামচ দারুচিনি গুঁড়া ও আধা চা চামচ মিষ্টি কুমড়ার পেস্ট মেশান মিশ্রণে। স্ক্রাবটি ব্যবহার করুন পুরো শরীরে। ত্বক উজ্জ্বল করবে এটি।


তথ্য: বোল্ডস্কাই

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 21 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)