কাঁচা দুধ দিয়ে ত্বকের যত্ন

রূপচর্চা/বিউটি-টিপস 18th Apr 17 at 11:09am 599
Googleplus Pint
কাঁচা দুধ দিয়ে ত্বকের যত্ন

ত্বকের ধরন অনুযায়ী কাঁচা দুধ দিয়ে প্যাক তৈরি করে ত্বকের যত্ন নিলে উজ্জ্বলতা বৃদ্ধি পাবে। ঘরে বসে কাঁচা দুধের প্যাক কীভাবে তৈরি করবেন এবং ব্যবহারের নিয়মাবলী জানা থাকলে খুব সহজেই উজ্জ্বল ত্বকের অধিকারী হবেন।


তৈলাক্ত ত্বক : কাঁচা দুধ, মুলতানি মাটি, লেবুর খোসা ভালো করে মিশিয়ে নিয়ে পেস্ট তৈরি করে ১৫-২০ মিনিট ত্বকে লাগিয়ে রাখুন। এরপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে ত্বকের তৈলাক্তভাব কমে আসবে এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।


শুষ্ক ত্বক : শুষ্ক ত্বকের জন্য কাঁচা দুধের বিকল্প নেই। কাঁচা দুধে কাঠবাদাম ১০-২০ মিনিট ভিজিয়ে রাখুন। এরপর পেস্ট তৈরি করে এর সঙ্গে মধু মিশিয়ে নিন। এবার মিশ্রণটি ১৫-২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এতে ত্বকের শুষ্কতা দূর হয়ে উজ্জ্বলতা বৃদ্ধি পাবে খুব সহজেই।


স্বাভাবিক ত্বক : কাঁচা দুধের সঙ্গে মসুরের ডাল কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। এরপর ভালো করে পেস্ট তৈরি করে নিয়ে এর সঙ্গে ডিমের কুসুম মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন। প্যাকটি ব্যবহারের ফলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে এবং আর্দ্রতা বজায় থাকবে।


স্ক্র্যাবার : কাঁচা দুধের সঙ্গে সমপরিমাণ গোলাপ জল মিশিয়ে এর সঙ্গে ভাজা গমের গুঁড়া মিলিয়ে সারা শরীরে লাগিয়ে রাখুন কিছুক্ষণ। এরপর আস্তে আস্তে ঘষে পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ দিন এভাবে সারা শরীরে ব্যবহারের ফলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।


ত্বকের কালো দাগ দূর : ত্বকের কালো দাগ দূর করার জন্য ১ টেবিল চামচ কাঁচা দুধের সঙ্গে আধা চা চামচ লেবুর রস, আধা চা চামচ টমেটোর রস, ১ চা চামচ ক্যাওলিন পাউডার ভালো করে মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন ১০ মিনিট। শুকিয়ে এলে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।


চোখের কালো ভাব দূর : চোখের চারপাশের কালো ভাব দূর করার জন্য ১ টেবিল চামচ কাঁচা দুধ, ১ টেবিল চামচ গোলাপ জল, ১ টেবিল চামচ গ্রিন টি’র রস মিশিয়ে আইসকিউব করে রাখুন। পরে এই আইসকিউব চোখের উপরে রাখুন কিছুক্ষণ। এতে চোখের কালো ভাব ও ক্লান্তি ভাব কমে আসবে। সেইসঙ্গে চোখের ফোলা ভাবও কমে যাবে।

Googleplus Pint
Like - Dislike Votes 18 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)