দোয়া কবুলে যে বিষয়গুলো গুরুত্ব দেয়া জরুরি

ইসলামিক শিক্ষা April 16, 2017 1,276
দোয়া কবুলে যে বিষয়গুলো গুরুত্ব দেয়া জরুরি

বিনয়ের সঙ্গে মহান আল্লাহ তাআলার নিকট একান্তভাবে কোনো কিছু চাওয়া বা কামনা করারই হলো দোয়া প্রার্থনা করা। মানুষ যখনই কোনো বিপদে পড়ে তখনই জিকির-আজকার, দোয়া-কালাম পড়তে থাকে। এ রূপ করা মুমিন ব্যক্তির জন্য সুন্নাতি গুণও বটে।


ইমাম নববি রাহমাতুল্লাহি আলাইহি বলেন, ‘এ ব্যাপারে ওলামায়েকেরাম এক মত যে, আল্লাহ তাআলার নিকট দোয়া করা; প্রার্থনা করা মুস্তাহাব। তবে বিপদের সময় দোয়া করা সুন্নাত। কেননা সকল নবি-রাসুলগণ থেকে দোয়া করার প্রমাণ রয়েছে।


কাঙ্ক্ষিত উদ্দেশ্য হাসিলে অন্যায় ও গোনাহের কাজ ছেড়ে দিয়ে আল্লাহ তাআলার দিকে ফিরে গিয়ে তাঁর দরবারে একান্ত আবেদন নিবেদন করাই দোয়া। এ দোয়া কবুলের জন্য প্রার্থনাকারীদের জন্য রয়েছে কিছু গুরুত্বপূর্ণ পালনীয় আদব। দোয়া কবুলে প্রার্থনাকারীর জন্য যা পালন করা আবশ্যক। তা হলো-


>> হালাল খাবার গ্রহণ করা। অর্থাৎ হারাম বস্তু পানাহার থেকে বিরত থাকা;


>> আল্লাহর নিকট দোয়া করার আগে যে কোনো ধরনের নেক কাজ করা। যেমন- নফল নামাজ, দান-সাদকা, রোজা, কুরআন তেলাওয়াত, দরূদ পাঠ ইত্যাদি।


>> দোয়ার সময় একান্ত মনে আল্লাহর ভয় এবং মহব্বত নিয়ে একাগ্রতা ও একনিষ্ঠতার সঙ্গে দোয়া করা।


>> দোয়ার সময় অবশ্যই ওজু করে কিবলামুখী হয়ে নামাজের সুরতে বসে দোয়া করা।


>> দোয়ার শুরুতেই মহান আল্লাহর প্রশংসা এবং প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রতি দরূদ পাঠ করা। অতঃপর নিজের চাওয়া-পাওয়ার আবেদন-নিবেদন করা।


>> বিনয় ও নম্রতার সঙ্গে উভয় হাত কাঁধ বরাবর ওঠিয়ে দোয়া করা।


>> আল্লাহর গুণবাচক উত্তম নাম এবং নবি-রাসুলগণের ওসিলা অবলম্বন করা।


>> অতি নিম্নস্বরে নিজের গোনাহের কথা স্বীকার করে চোখের পানি ছেড়ে দিয়ে কবুল হওয়ার পূর্ণ দৃঢ়তা নিয়ে বারবার আল্লাহর নিকট ধরনা দিতে থাকা।


▶সবধান থাকতে হবে-


দোয়া করার সময় কোনো গোনাহ কাজ করার বিষয়ে কিংবা অসম্ভব বিষয়ে দোয়া করা ঠিক নয়। এ রূপ দোয়া করা মারাত্মক অপরাধ।


আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে উল্লেখিত বিষয়গুলো মেনে যথাযথ আবেগ-অনুভূতির সঙ্গে শুধুমাত্র আল্লাহ তাআলার মুখাপেক্ষী হয়ে একান্ত মনে উভয়হাত ওঠিয়ে দোয়া করার তাওফিক দান করুন। দুনিয়া ও পরকালীন সার্বিক বিষয়ে শুধুমাত্র আল্লাহ তাআলার নিকট সাহায্য প্রার্থনা করার তাওফিক দান করুন। আমিন।


সূত্রঃ জাগো নিউজ