কীভাবে বুঝবেন আপনার ফেসবুক অ্যাকাউন্টটি নিরাপদ নয়?

ফেসবুক টিপস April 16, 2017 1,908
কীভাবে বুঝবেন আপনার ফেসবুক অ্যাকাউন্টটি নিরাপদ নয়?

ফেসবুকের প্রোটেক্ট অ্যান্ড কেয়ার টিমের টেকনিক্যাল প্রোগ্রাম ম্যানেজার শবনম শেখ ১৩ এপ্রিল থেকে ভুয়া অ্যাকাউন্ট এবং ১৪ এপ্রিল থেকে স্প্যামারদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ শুরুর ঘোষণা দিয়েছেন।


ফলে বিশ্বের বিভিন্ন দেশের পাশাপাশি বাংলাদেশেও ফেসবুকে ফেক অ্যাকাউন্ট বন্ধ করার কার্যক্রম শুরু করেছে ফেসবুক কর্তৃপক্ষ। ভুয়া অ্যাকাউন্টের পাশাপাশি সন্দেহের তালিকায় ফেলে অনেকের আসল অ্যাকাউন্টও বন্ধ করে দিচ্ছে ফেসবুক কর্তৃপক্ষ।


সুতরাং জেনে নিন, কীভাবে বুঝবেন যে, আপনার ফেসবুক অ্যাকাউন্টটি নিরাপদ নয়? অর্থাৎ ফেসবুকের সন্দেহের তালিকায় পড়ে বন্ধ হয়ে যেতে পারে আপনার ফেসবুক অ্যাকাউন্টটি।


* ইমেইল কিংবা মোবাইল ফেরিভাইড করা না থাকলে।


* প্রোফাইলে নিজের ছবির বদলে কোনো পুতুল কিংবা অন্য কোনো ছবি ব্যবহার করে থাকলে।


* ফেসবুক আইডি অনেকদিন পর পর লগিন করলে।


* ফেসবুক অ্যাড অ্যাকাউন্টে ডলার অপরিশোধ রাখলে।


* অটো লাইক ব্যবহার কিংবা স্প্যাম করলে।


ফেসবুকের টেকনিক্যাল প্রোগ্রাম ম্যানেজার শাবনাম শেখ ফেসবুকের সিকিউরিটি ব্লগে এক বিবৃতিতে জানিয়েছেন, ফেসবুকে যখন কেউ নিজের প্রতিনিধিত্ব করেন, তখন তিনি বাস্তব জীবনের মতো দায়িত্বশীলতা দেখান। ভুয়া অ্যাকাউন্টে এ নিয়ম মানা হয় না। ভুয়া অ্যাকাউন্টগুলো মূলত স্প্যাম ছাড়তে ব্যবহার করা হয়ে থাকে।


তাই এ অ্যাকাউন্টগুলোর কারণে সাধারণ ব্যবহারকারীরা বিভ্রান্ত হয়ে যান। প্রাথমিকভাবে কতগুলো বিষয়কে ভুয়া চিহ্নিত করার উপায় হিসেবে দেখিয়েছে ফেসবুক। সেগুলো হচ্ছে- একই প্রকারের পোস্ট বারবার দেয়া, একই ধরনের লিংক অস্বাভাবিক মাত্রায় শেয়ার করা, পর্নো ওয়েবসাইটের লিংক দেয়া, ছবি ও ভিডিও শেয়ার অস্বাভাবিকসহ এ জাতীয় আইডিগুলো চিহ্নিত করে বন্ধ করে দেওয়া হচ্ছে।


লেখক : প্রধান নির্বাহী কর্মকর্তা, এরিনা ওয়েব সিকিউরিটি এবং সাইবার ৭১।