১০ মিনিটে তৈরি করুন সকালের নাস্তা ‘আলু পোহা’

রেসিপি টিপস 16th Apr 17 at 8:32am 810
Googleplus Pint
১০ মিনিটে তৈরি করুন সকালের নাস্তা ‘আলু পোহা’

সকালের নাস্তা সবসময়েই একটু যন্ত্রণাদায়ক। কারণ গৃহিণী হোন বা কর্মজীবী নারী হোন সকালের নাস্তায় অবশ্যই ঝটপট কিছু তৈরি করা চাই। সকালে ঘুম থেকে উঠে কাজের তাড়ায় সকালের নাস্তা বানানো আসলেই খুব বিরক্তিকর ব্যাপার সকলের জন্যই। কিন্তু হাতে কি মাত্র ১০ মিনিট সময় রয়েছে?


তাহলেই কিন্তু অত্যন্ত সুস্বাদু একটি নাস্তা তৈরি করে ফেলতে পারেন। এবং এটি বেশ স্বাস্থ্যকরও বটে। আজকে শিখে নিন মাত্র ১০ মিনিটের সকালের নাস্তা ‘আলু পোহা’ তৈরির সহজ রেসিপিটি।


উপকরণ:

২ কাপ চিড়া, ১ কাপ পরিমাণ সেদ্ধ আলু, ৩ চা চামচ তেল, ১ চা চামচ সরিষা দানা, ২ টি পেঁয়াজ কুচি, ৫-৬ টি মরিচ কুচি, আধা চা চামচ হলুদগুঁড়ো, ১ চা চামচ চিনি, লবণ স্বাদমতো, ১ টেবিল চামচ লেবুর রস, ধনে পাতা কুচি (পরিমাণ মতো)।


পদ্ধতি:

চিড়া ২ থেকে ৩ মিনিট পানিতে ভিজিয়ে রেখে পানি ঝরিয়ে আলাদা করে রাখুন। বেশি ভিজে গেলে চিড়া আস্ত থাকবে না।


তাই বেশিক্ষণ ভিজিয়ে রাখবেন না। ওভেনে মাত্র ৩ মিনিটে আলু সেদ্ধ করে কিউব করে কেটে নিন। চুলায় প্যান দিয়ে এতে তেল দিয়ে গরম করে সরিষা দানা দিয়ে দিন। দানা ফুটে উঠলে এতে পেঁয়াজ ও মরিচ কুচি দিয়ে মাঝারি আঁচে খানিকক্ষণ নেড়ে নরম করে নিন পেঁয়াজ।


এরপর এতে সেদ্ধ আলু দিয়ে নেড়ে নিন ভালো করে ও এতে হলুদগুঁড়ো, চিনি, লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন এবং ১ থেকে ২ মিনিট ঢেকে রান্না করে নিন।


তার পর ভেজানো চিড়া দিয়ে দিন এবং ভালো করে নেড়ে মিশিয়ে নিন। ২ থেকে ৩ মিনিট নেড়ে নিয়ে লেবুর রস দিয়ে মিশিয়ে নিন। নামিয়ে নেয়ার আগে ধনে পাতা কুচি ছিটিয়ে দিন।


ব্যস, এবার গরম গরম সকালের নাস্তায় পরিবেশন করুন সুস্বাদু ও স্বাস্থ্যকর মাত্র ১০ মিনিটের ‘আলু পোহা। রেসিপি: সংগ্রহ।

Googleplus Pint
Like - Dislike Votes 17 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)