কোন ত্বকের জন্য কিরূপ সানস্ক্রিন?

রূপচর্চা/বিউটি-টিপস 15th Apr 17 at 2:59pm 723
Googleplus Pint
কোন ত্বকের জন্য কিরূপ সানস্ক্রিন?

গরমে আমাদের ত্বকের জন্য সবচেয়ে বেশি প্রয়োজনীয় পণ্য হল সানস্ক্রিন। এসময় বাজারে বিভিন্ন ধরণের ক্রিম পাওয়া যায়। তবে অবশ্যই লক্ষ্য রাখুন কোনটি আপনার ত্বকের জন্য পারফেক্ট। বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন, ত্বকের সাথে মিলিয়ে প্রয়োজনীয় সানস্ক্রিন কিনতে না পারলে আপনার ত্বকের কোন উপকার হবে না।


আল্পস বিউটি ক্লিনিক ও একাডেমীর ডিরেক্টর এবং সেলিব্রেটি মেকআপ আর্টিস্ট ভারতী তানেজা সানস্ক্রিন কেনার সময় লক্ষণীয় বিয়ের কিছু টিপস প্রদান করেছেন।


* সূর্যের তাপ থেকে সুরক্ষা পেতে সানস্ক্রিন অবশ্যই খুব ভাল মানের হতে হবে। অনেকগুলি ক্রিম ব্যবহার করার চেয়ে একটি ক্রিম ব্যবহার করুন, যা হালকা করে লাগিয়ে রাখলে আপনি সূর্য থেকে সুরক্ষা পাবেন। আপনার শরীরের জন্য আপনি পুরু স্তরপূর্ণ সানস্ক্রিন ব্যবহার করতে পারেন। শরীরের জন্য লোশন ব্যবহার করাই উত্তম।


* সূর্য থেকে ত্বক বাঁচাতে অবশ্যই এসপিএফ ৩০ ক্রিম ব্যবহার করুন। যাদের শরীরের রং উজ্জ্বল তারা এসপিএফ ৩০ ব্যবহার করলে সুফল পাবে। আর যাদের রং লালচে তারা এসপিএফ ২০ ব্যবহার করবেন।


* আপনি উপকূলীয় অঞ্চলের কাছাকাছি বসবাস করে থাকলে বা সৈকতের তীরে ঘুরতে গেলে অবশ্যই এসপিএফ ৩০ থেকে ৫০ মাপের একটি সানস্ক্রিন লোশন নির্বাচন করা উচিত।


* বাজারে এমনও কিছু সানস্ক্রিন পাওয়া যায়, যা ওয়াটার প্রুফ। এতে করে যারা সাঁতারু তাদের জন্য অনেক উপকার হতে পারে। ওয়াটারপ্রুফ সানস্ক্রিন লোশন পানিতে ৮০ মিনিট পর্যন্ত স্থায়ী হয়। আবার, জল-প্রতিরোধী সানস্ক্রিন লোশন ৪০ মিনিট পর্যন্ত স্থায়ী হয়। এ ধরণের সানস্ক্রিন লোশন সাঁতারুদের জন্য শ্রেষ্ঠ।


* সানস্ক্রিন ব্যবহারের আগে অবশ্যই দেখে নিবেন আপনার ত্বকে এলার্জির কোন সমস্যা আছে কিনা। যদি এলার্জির সমস্যা থেকে থাকে তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে সানস্ক্রিন নির্বাচন করুন।


* আপনার ত্বক যদি তৈলাক্ত হয়ে থাকে তাহলে আপনি জেল ভিত্তিক সানস্ক্রিন বা সূর্য ফাউন্ডেশন ব্যবহার করুন।


* আপনার ত্বক যদি খুব শুষ্ক হয়ে থাকে, তাহলে আপনি অন্ধভাবে তৈলাক্ত প্রভাব রয়েছে এমন সানস্ক্রিন ব্যবহার করতে পারেন।


* যে কোন ক্রিম ব্যবহারের ক্ষেত্রে আপনার কানের পেছনের অংশ অর্থাৎ লতিতে লাগিয়ে পরীক্ষা করুন। যদি কোন সমস্যা না দেখেন তাহলে এই ক্রিমটি ব্যবহার করতে পারেন।-সূত্রঃ টাইম্‌স অফ ইন্ডিয়া।

Googleplus Pint
Like - Dislike Votes 14 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)