অফিস থেকে তাড়াতাড়ি বের হলেই দেওয়া হবে বোনাস!

সাধারন অন্যরকম খবর 15th Apr 17 at 2:24pm 906
Googleplus Pint
অফিস থেকে তাড়াতাড়ি বের হলেই দেওয়া হবে বোনাস!

সাধারণত আমাদের দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মীরা যতটা সম্ভব তাড়াতাড়ি অফিস থেকে বের হতেই আগ্রহী। কিন্তু জাপানের বিষয়টি আলাদা। সেখানে কর্মীদের অফিস থেকে নির্দিষ্ট সময়ে তো বের করা যায়ই না, বরং নির্দিষ্ট সময়ের পরেও বহু সময় তারা অফিস করে। আর কাজ-পাগল জাপানিদের এ অভ্যাস দূর করতে নতুন পদক্ষেপ নিয়েছে জাপান সরকার। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিবিসি।


টোকিওভিত্তিক পাবলিক রিলেশনস ফার্ম সানি সাইড আপ সম্প্রতি ঘোষণা করেছে, প্রতি মাসের শেষ শুক্রবার কর্মক্ষেত্র থেকে আগে বের হলেই তারা কর্মীদের পুরস্কৃত করবে। এর কারণ হিসেবে জানা গেছে, প্রতিষ্ঠানের কর্মীরা নির্দিষ্ট সময় পার হয়ে যাওয়ার পরেও অফিসে থাকতে চায়। আর এতে দীর্ঘ সময় কাজ করার ফলে কর্মীদের পারিবারিক জীবন যেমন বিপর্যস্ত হয়ে পড়ে তেমন বিভিন্ন ধরনের সামাজিক ও মানসিক সমস্যাও তৈরি হয়। এছাড়া এতে প্রচণ্ড মানসিক চাপ পড়ায় অনেক কর্মীই বিপর্যস্ত হয়ে পড়ে।


‘জাপানের কর্ম সংস্কৃতিতে আমরা সবাই কঠোর পরিশ্রম করতে চাই এবং দীর্ঘক্ষণ অফিসে থাকতে চাই। এ কারণে কেউই অফিস থেকে তাড়াতাড়ি বের হতে চায় না। ’ বলছিলেন রায়উটা হাতোরি। তিনি পাবলিক রিলেশনস ফার্ম সানি সাইড আপের গ্লোবাল কমিউনিকেশন্স বিভাগের প্রধান।


জাপান সরকারও জাপানিদের এ কাজ-পাগল স্বভাবের সঙ্গে পরিচিত। আর এ বাড়তি কাজের কারণে জাপানিদের ব্যক্তিগত জীবনযাপনে প্রচণ্ড প্রভাব পড়ে। মানসিক চাপের ফলে বহু জাপানিই বিয়ে কিংবা পরিবার গঠন করতে আগ্রহী হয় না। এছাড়া পরিবার থাকলেও অনেকে তাদের সময় দিতে পারে না। ফলে সার্বিকভাবে নানা ধরনের বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয় তাদের মাঝে।


গত ২৪ ফেব্রুয়ারি জাপান সরকার কাজ-পাগল জাপানিদের এ সমস্যা সমাধানে একটি নতুন প্রকল্প হাতে নিয়েছে। এতে দীর্ঘ সময় ধরে কাজ করা কর্মীদের কাজ থেকে দ্রুত বাড়িতে যাওয়ার জন্য প্রণোদনা দেওয়া হবে। বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে একত্রে এ উদ্যোগ বাস্তবায়ন করবে জাপান সরকার। এতে কর্মক্ষেত্রের চাপ অনেক কমে যাবে বলে বিশ্বাস সংশ্লিষ্টদের।

Googleplus Pint
Like - Dislike Votes 18 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)