সকাল ৮টার আগে এই কাজগুলো করুন, ভালো থাকবেন গ্যারান্টি

লাইফ স্টাইল 13th Apr 17 at 9:05am 1,301
Googleplus Pint
সকাল ৮টার আগে এই কাজগুলো করুন, ভালো থাকবেন গ্যারান্টি

সকালে চোখ খোলেই না। ফলে উঠতে রোজই দেরি হয়ে যায়। আর তাই কাজ থেকে জীবনের সব কিছুতেই বিভ্রাট সৃষ্টি হয়। কিন্তু, সুস্থ ও দীর্ঘায়ু জীবন পেতে সকালে ওঠা অভ্যাস করা উচিত। এ কথা ডাক্তাররাই বলেন। কিন্তু অনেকেই সকালে ওঠার যুক্তি মানতে চান না। যেমন যাঁরা একা থাকেন বা যাঁদের চাকরি জীবন শুরু হয়নি।


প্রত্যেকেরই সকাল সকাল উঠে এমন কিছু কাজ করা উচিত, যা তাঁর গোটা দিনের পাশাপাশি সুন্দর ভবিষ্যৎ গড়তেও সাহায্য করবে। সকাল ৮টার মধ্যে করা উচিত এমনই ৮টি কাজের কথা বলা হলো।


১) ৭ ঘণ্টার ভালো ঘুম নিন

পানি, খাবারের মতোই গুরুত্বপূর্ণ ঘুম। পর্যাপ্ত ঘুম না হওয়ার ফলে অনেকে সমস্যা সৃষ্টি হতে পারে শরীরে। অনেকেই রাতে ঘুমাতে পারেন না। আবার অনেকে দিনের বেলায় অতিরিক্ত ঘুমোন। দুটিই শরীরের জন্য ক্ষতিকারক। ভালো ঘুম, স্মৃতিশক্তি বৃদ্ধি, দীর্ঘ জীবন, ক্লান্তি দূর করতে, অবসাদ কাটাতে, মনোযোগ বাড়ানোর মতো বহু ক্ষেত্রে সাহায্য করে। বিশেষজ্ঞরা জানিয়েছে, একজন প্রাপ্তবয়স্ক মানুষের ৭-৮ থেকে ঘণ্টার দৈনিক ঘুম প্রয়োজন।


২) প্রার্থনা ও ধ্যান বা যোগা

ঘুম থেকে উঠে প্রথমেই ইতিবাচক থাকার দিকে মন দেওয়া উচিত। আর তা করতে সাহায্য করে প্রার্থনা বা ধ্যান করা। কিংবা যোগ ব্যায়াম। এর মাধ্যমে শারীরিক উন্নতির পাশাপাশি মানসিক উন্নতি ঘটে। মনোযোগ শক্তি বৃদ্ধি পায়।


৩) শারীরিক কসরৎ

ঘণ্টাখানেকের শারীরিক কসরৎ জীবনে আমূল পরিবর্তন আনতে পারে। সচল শরীর কেরিয়ারেও দুরন্ত প্রভাব ফেলতে পারে। শরীরের বিভিন্ন অঙ্গের সচলতার জন্য শারীরিক কসরৎ এর কোনও বিকল্প হয় না।


৪) কমপক্ষে ৩০ গ্রাম প্রোটিন

ঘুম থেকে ওঠার ৩০ মিনিটের মধ্যে কমপক্ষে ৩০ গ্রাম প্রোটিন নেওয়া উচিত। নিউট্রিশন স্পেশালিস্ট ডোনাল্ড লেম্যান নিজের বইতে এই পরামর্শ দিয়েছেন। ডিম, দুধ, বাদাম জাতীয় খাবারে প্রোটিনের পরিমাণ বেশি থাকায় এই ধরনের খাবার শরীরের জন্য বেশি উপযোগী। এছাড়াও চিকিৎসকের পরামর্শ মতো প্রোটিন শেক নেওয়া যেতে জল বা দুধের সঙ্গে।


৫) ঠাণ্ডা পানিতে গোসল

গোসল শুধুমাত্র শরীরকে জীবাণুমুক্ত করেই না। সঙ্গে আপনাকে খুশি রাখে। ঠাণ্ডা পানিতে গোসল এনার্জি বাড়ায়। মুড ভালো করে।


৬) বই পড়া বা গান শোনা

সপ্তাহে কমপক্ষে একটি বই পড়া উচিত। আর তার অভ্যাস প্রতিদিন শুরু করতে হবে। কথায় আছে, ‘সাধারণ মানুষ বিনোদন খোঁজে...অসাধারণ খোঁজে শিক্ষা’। পৃথিবীর সফল ব্যক্তিরা প্রত্যেকেই সপ্তাহে অন্তত একটি বই পড়েন বলে সমীক্ষায় জানা গেছে। তাই সকাল সকাল ফ্রেশ মুডেই বই পড়া উচিত।


৭) জীবনের লক্ষ্য

কিছু সময় নিজের জন্য বাঁচানোর উচিত। নিজের ভবিষ্যৎ নিয়ে মনস্থির করা উচিত। আর এর জন্য আলাদা করে সময় বাঁচানো প্রয়োজন। তাই দিনের কিছু সময়ে, যা সকাল হলেই ভালো, ভবিষ্যৎ সম্পর্কে ভাবা প্রয়োজন।


৮) ভবিষ্যতের উদ্দেশে অন্তত একটি পদক্ষেপ নেওয়া

এমন কিছু করা। যা আপনার সুন্দর ভবিষ্যতের জন্য প্রয়োজনীয়। এমন কিছু পদক্ষেপ নেওয়া, যা তার ভিতকে আরও মজবুত করবে। দিনের কিছু সময় এর জন্যও আলাদা রাখুন।

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 23 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)