ত্বকের যত্নে ফুলের ৬ প্যাক

রূপচর্চা/বিউটি-টিপস 13th Apr 17 at 12:04am 791
Googleplus Pint
ত্বকের যত্নে ফুলের ৬ প্যাক

ত্বকের যত্নে নানা রকম প্রসাধনী ব্যবহার করা হয়। এর মধ্যে কিছু প্রসাধনীতে থাকে ফুলের নির্যাস। ত্বক প্রাকৃতিক উপায়ে নরম কোমল করে তুলতে ফুলের নির্যাসের জুড়ি নেই। ত্বকের যত্নে ফুলের প্যাক বেশ কার্যকরী। ফুলে রয়েছে ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্ট, প্রোটিন যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে, ত্বক সুস্থ রাখে। ফুলের কিছু কার্যকরী ফেসপ্যাক নিয়ে আজকের এই ফিচার।


১। গোলাপের পাপড়ির ফেসপ্যাক

কিছু গোলাপের পাপড়ি রোদে শুকিয়ে নিন। এরপর গোলাপের পাপড়ি গুঁড়ো করে নিন। দুই চামচ গোলাপের পাপড়ির গুঁড়ো, দুই চামচ ময়দা এবং কিছু পরিমাণ টকদই মিশিয়ে পেস্ট তৈরি করুন। এটি ত্বকে ব্যবহার করুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। গোলাপের পাপড়ি ত্বক প্রাকৃতিকভাবে উজ্জ্বল করে।


২। জবা ফুল এবং টকদই

জবাফুল রোদে শুকিয়ে গুঁড়ো করে নিন। তিন চামচ জবা ফুলের গুঁড়ো, চার চামচ টকদই, এবং এক চামচ চন্দনের গুঁড়ো একসাথে মিশিয়ে নিন। সবগুলো উপাদান দিয়ে পেস্ট তৈরি করুন। এই প্যাকটি ত্বকে ব্যবহার করুন। জবা ফুল ত্বকের বলিরেখা দূর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।


৩। পদ্ম এবং কাঠবাদাম ফেসপ্যাক

সেনসিটিভ এবং শুষ্ক ত্বকের অধিকারীদের জন্য পদ্ম অনেক উপকারী। এটি ত্বক দীর্ঘ সময় হাইড্রেটেড করে রাখে। ৫-৬টি পদ্মের পাপড়ি গুঁড়ো করে নিন। এরসাথে কাঠবাদামের গুঁড়ো এবং দুধ মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই প্যাকটি ত্বকে ব্যবহার করুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। কাঠবাদাম এবং পদ্ম ত্বকে ঈর্ষণীয় উজ্জ্বলতা নিয়ে আসে।


৪। জেসমিন/বেলি এবং দুধের প্যাক

দুই চামচ দুধ, দুই চামচ মুলতানি মাটি, দুই চামচ ওটস এবং কিছু পরিমাণ বেলিফুলের পাপড়ির গুঁড়ো একসাথে মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাকটি ত্বকে রিংকেল এবং বলিরেখা দূর করে। এমনকি ব্রণ হওয়া রোধ করে জেসমিনের এই প্যাকটি।


৫। গোলাপ এবং দুধের প্যাক

কিছু পরিমাণ গোলাপের পাপড়ি দুধে ভিজিয়ে রাখুন ৪০ মিনিট। গোলাপের পাপড়ি নরম হয়ে এলে ব্লেন্ডারে ব্লেন্ড করে পেস্ট তৈরি করুন। এই প্যাকটি ত্বকে ব্যবহার করুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।


৬। গাঁদা ফুলের ফেসপ্যাক

গাঁদা ফুলের পাপড়ি, একটি গোলাপ ফুলের কিছু পাপড়ি ব্লেন্ড করে পেস্ট তৈরি করুন। দুই চামচ ফুলের প্যাক এবং দুই চামচ টকদই একসাথে মেশান। এই প্যাকটি ত্বকে ব্যবহার করুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। নিয়মিত এই প্যাকটি ত্বকে ব্যবহার করুন।

Googleplus Pint
Like - Dislike Votes 19 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)