কলার ফেসপ্যাকে উজ্জ্বল ত্বক

রূপচর্চা/বিউটি-টিপস 11th Apr 17 at 6:31pm 179
Googleplus Pint
কলার ফেসপ্যাকে উজ্জ্বল ত্বক

প্রাকৃতিকভাবে ত্বক কোমল রাখতে চাইলে নিয়মিত ব্যবহার করুন কলার ফেসপ্যাক। এছাড়া ব্রণ দূর করার পাশাপাশি ত্বকের জৌলুস বাড়াতেও এটি অতুলনীয়। ত্বকের রোদে পোড়া কালচে দাগ ও বলিরেখা দূর করতে পারে কলা। জেনে নিন কলার ফেসপ্যাক কীভাবে তৈরি ও ব্যবহার করবেন-

▶কলা ও ভিনেগার

অর্ধেকটি কলা চটকে ১ চা চামচ আপেল সিডার ভিনেগার মেশান। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন। ১০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বকের কালচে দাগ দূর করবে।

▶কলা ও মধু

সংবেদনশীল ত্বকের জন্য এই ফেসপ্যাকটি কার্যকর। একটি কলা গ্রিন্ড করে পেস্ট তৈরি করুন। ১ চা চামচ চালের আটা ও ৪ চা চামচ মধু মেশান পেস্টে। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন না শুকানো পর্যন্ত। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে ত্বক রাখবে কোমল ও সুন্দর।

▶কলা ও কমলা

বলিরেখা দূর করার জন্য কার্যকর কলা ও কমলার ফেসপ্যাক। ১টি কলা অর্ধেক করে কেটে নিন। কলার পেস্ট তৈরি করে ৫ থেকে ১০ চা চামচ কমলার রস মেশান। মিশ্রণটি গলা ও মুখের ত্বকে লাগিয়ে রাখুন। ৫ মিনিট পর ধুয়ে ফেলুন ত্বক।

▶কলা ও দুধ

তৈলাক্ত ত্বকে ব্যবহার করতে পারেন কলা ও দুধের ফেসপ্যাক। দুধে থাকা ল্যাক্টিক অ্যাসিড ত্বকের অতিরিক্ত তেল দূর করতে সাহায্য করে। অর্ধেকটা কলা গ্রিন্ড করে ঠাণ্ডা কাঁচা দুধ মেশান। ১ চা চামচ লেবু ও আধা চা চামচ হলুদ মেশান মিশ্রণে। ফেসপ্যাকটি ত্বকে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

▶কলা ও দই

ত্বক উজ্জ্বল করতে পারে এই ফেসপ্যাক। একটি কলা পেস্ট করে দইয়ের সঙ্গে মিশিয়ে ত্বকে লাগান। কিছুক্ষণ পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

▶কলা ও হলুদ

ব্রণ দূর করার জন্য কলা ও হলুদের ফেসপ্যাক কার্যকর। একটি কলা চটকে ১ চা চামচ বেকিং সোডা, ১ চা চামচ বেসন ও সামান্য হলুদ মেশান। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

▶কলা ও বেসন

রোদে পোড়া ত্বকের যত্নে কলা ও বেসনের ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। অর্ধেকটি কলা চটকে ৩ চা চামচ বেসন মেশান। ১ চা চামচ অ্যালোভেরা জেল ও ১ চা চাম মুলতানি মাটি মিশিয়ে ভালো করে নেড়ে নিন। মিশ্রণটি রোদে পোড়া ত্বকে লাগিয়ে রাখুন ১০ মিনিট। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন ত্বক।

তথ্য: বোল্ডস্কাই

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 15 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)