ভিটামিন বি ১২ এর ঘাটতি বোঝা যায় যে ৭টি লক্ষণ দেখে

সাস্থ্যকথা/হেলথ-টিপস 11th Apr 17 at 12:05am 883
Googleplus Pint
ভিটামিন বি ১২ এর ঘাটতি বোঝা যায় যে ৭টি লক্ষণ দেখে

ভিটামিন বি ১২ কে কোবালামিন ও বলা হয় যা ৮ টি বি ভিটামিনের একটি। এই ভিটামিন খাদ্যকে (শর্করাকে) জ্বালানীতে (গ্লুকোজ) রূপান্তরিত করে শক্তির জন্য। এছাড়াও শরীরে চর্বি ও আমিষকে ব্যবহার হতে সাহায্য করে। ত্বক, চুল, চোখ এবং যকৃতকে স্বাস্থ্যবান রাখতে এই ভিটামিন প্রয়োজনীয়। মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রের স্বাভাবিক কাজে প্রধান ভূমিকা পালন করে, প্রতিটা কোষের বিপাকীয় কাজের জন্য প্রয়োজন হয় এই ভিটামিন। প্রতি মিনিটে আমাদের শরীরে লক্ষ লক্ষ লাল রক্ত কোষ তৈরি হচ্ছে। কিন্তু ভিটামিন বি ১২ ছাড়া এই কোষ সঠিকভাবে সংখ্যা বৃদ্ধি করতে পারে না। যখন ভিটামিন বি ১২ এর মাত্রা কমে যায় তখন লাল রক্ত কণিকার উৎপাদন ও কমে যায়। আপনি কীভাবে বুঝবেন আপনার ভিটামিন বি ১২ এর ঘাটতি আছে?


এর কোন নির্দিষ্ট লক্ষণ বোঝা যায় না বলে দীর্ঘদিন এর ঘাটতির বিষয়টি জানা যায় না। ব্লাড টেস্টের মাধ্যমে এটি নির্ণয় করা যায়। যে লক্ষণগুলো দেখে বোঝা যায় যে আপনি ভিটামিন বি ১২ এর ঘাটতিতে ভুগছেন তা হচ্ছে :


১। মাথা ঘোরা

ঘন ঘন মাথা ঘোরার সমস্যা হলে তা ভিটামিন বি ১২ এর ঘাটতিকে নির্দেশ করে। বসা থেকে উঠার সময়, সিঁড়ি দিয়ে উঠার সময় বা নামার সময় যদি নিয়মিত মাথা ঘোরে তাহলে চিকিৎসকের কাছে গিয়ে রোগ নির্ণয় বা ভিটামিনের ঘাটতি নির্ণয় করাটা গুরুত্বপূর্ণ।


২। ভুলে যাওয়া

দীর্ঘমেয়াদে এবং অসচেতনভাবে ভুলে যাওয়ার সমস্যা ভিটামিন বি ১২ এর ঘাটতির কারণে হয়ে থাকে। অনেকেই একে ডিমেনশিয়া বা আলঝেইমার্স হয়েছে মনে করতে পারেন। সাধারণ ব্লাড টেস্টের মাধ্যমেই এটি নির্ণয় করা যায় এবং সাপ্লিমেন্ট গ্রহণ করার মাধ্যমে স্মৃতির উন্নতি ঘটানো যায়।


৩। পেশীর দুর্বলতা

ভিটামিন বি ১২ এর ঘাটতি এবং পেশীতে কম অক্সিজেন পৌঁছানোর ফলে পেশী দুর্বল হয়ে যেতে পারে।


৪। ফ্যাকাসে হওয়া

যারা ভিটামিন বি ১২ এর ঘাটতিতে ভুগেন তাদের লাল রক্ত কণিকার অভাবের কারণে ত্বক ফ্যাকাসে হয়ে যেতে পারে।


৫। সুঁই ফোটানোর মত অনুভূতি

সারা শরীরে যদি সুঁই ফোটানোর মত অনুভূতি হয় আপনার তাহলে আপনি ভিটামিন বি ১২ এর ঘাটতিতে ভুগছেন বুঝতে হবে। শরীর অবশ হয়ে যাওয়া বা বৈদ্যুতিক শকের মত অনুভূতি হওয়া স্নায়ু ক্ষতিগ্রস্থ হওয়ার লক্ষণ যা ভিটামিন বি ১২ এর ঘাটতির কারণে হতে পারে।


৬। ক্লান্তি

নিয়মিত ভালোভাবে ঘুমানোর পর ও যদি আপনি ক্লান্ত অনুভব করেন তাহলে তা হতে পারে ভিটামিন বি ১২ এর ঘটতির কারণে।


৭। দৃষ্টিশক্তির সমস্যা

দীর্ঘদিন যাবৎ ভিটামিন বি ১২ এর ঘাটতিতে ভুগলে আপনার দৃষ্টিশক্তি ক্ষতিগ্রস্থ হতে পারে। চোখের রক্তনালী ব্লক হয়ে গেলে রেটিনার ক্ষতি হতে পারে। এর ফলে আপনার আলোর প্রতি সংবেদনশীলতা, ঘোলা দৃষ্টি বা দ্বৈত দৃষ্টির সমস্যা হতে পারে। যদিও সাপ্লিমেন্ট গ্রহণ করলে দৃষ্টিশক্তি ফিরে আসে।

Googleplus Pint
Like - Dislike Votes 21 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)