স্বামী-স্ত্রী ১০ বছর আলাদা থাকলে তালাক হয়ে যাবে কি?

ইসলামিক শিক্ষা 10th Apr 17 at 12:34pm 1,072
Googleplus Pint
স্বামী-স্ত্রী ১০ বছর আলাদা থাকলে তালাক হয়ে যাবে কি?

প্রশ্ন : আমার এক বোন এবং তাঁর স্বামী, তাঁরা বিবাহিত; কিন্তু আজকে প্রায় ১০ বছর তাঁদের মধ্যে কোনো যোগাযোগ নেই। আমার বোন জানে যে তাঁর স্বামী বেঁচে আছে। আমার বোনের একটি সন্তান আছে, কিন্তু তাঁর কোনো দায়িত্ব বা ইসলামী মতে ভরণপোষণ কোনোটাই হচ্ছে না। শুধু জানা আছে যে সে বেঁচে আছে। তাতে করে আমরা জানি যে, স্বামী-স্ত্রী হিসেবে একটা নির্দিষ্ট সময় পর্যন্ত, কত দিন আমি জানি না, যদি কোনো যোগাযোগ না থাকে তাহলে এই বিবাহটা বৈধ থাকে না। আমি জানতে চাইছি, ১০ বছর এইভাবে আলাদা থাকার কারণে বিবাহটা কি বৈধ আছে? যদি না থাকে তাহলে আইনগতভাবে হয়তো কাগজপত্র লাগবে, কিন্তু ইসলামী মতে কি তালাক হয়ে যায়?

উত্তর : তালাক অটোমেটিক কোনো বিষয় না যে নির্দিষ্ট সময়ের পরে এমনই হয়ে যাবে। তালাক তো হয়নি, আর স্বামী তাঁর স্ত্রীকে তালাক দিয়েছেন কি না সেটা তিনিই জানেন, আমরা বলতে পারব না।

তিনি যদি তালাক না দিয়ে থাকেন, তাহলে এখনো স্ত্রী আছে, বিয়ের যে বন্ধন আছে সেটি কোনোভাবেই বিচ্ছিন্ন হয়নি।

তালাক দেওয়া পর্যন্ত এই বন্ধন ঠিক থাকবে। কিন্তু সেই স্ত্রীর হক আদায় না করার কারণে আল্লাহ রাব্বুল আলামিনের কাছে এর জন্য জবাবদিহি করতে হবে এবং এটি বড় ধরনের কবিরা গুনাহ কোনো সন্দেহ নেই।

স্ত্রীর যদি কোনো নেতিবাচক আচরণ থাকে বা দায়িত্ব পালন না করে তাহলে সহজ পদ্ধতি ছিল স্বামী তাঁকে তালাক দিতে পারত। কিন্তু স্বামীকে তো তাঁর দায়িত্ব পালন করতে হবে। যে যার দায়িত্ব পালন না করবে সে জন্য তাঁকে জবাবদিহি করতে হবে। ১০ বছর পর্যন্ত এভাবে একজন নারীকে রেখে দেওয়া, তাঁকে ভরণপোষণ না দেওয়া এই কাজটি অত্যন্ত গর্হিত কাজ, অসামাজিক কাজ, কোনো সন্দেহ নেই।

Googleplus Pint
Like - Dislike Votes 24 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)