গরমে সানস্ক্রিনের ব্যবহার

রূপচর্চা/বিউটি-টিপস 10th Apr 17 at 10:23am 219
Googleplus Pint
গরমে সানস্ক্রিনের ব্যবহার

সূর্যের অতি বেগুনি রশ্মি ‘বি’ আমাদের ত্বকের নানাবিধ ক্ষতি করে। এর ফলে ত্বকের উজ্জ্বলতা-কোমলতা নষ্ট হয়। সানস্ক্রিনের মধ্যে রয়েছে সান প্রটেকশন ফ্যাক্টর। এটি বিভিন্ন অনুপাতের হয়ে থাকে, যেমন- ১৫, ৩০, ৪৫, ৫০ থেকে ৬০ পর্যন্ত।

সান প্রটেকশন ফ্যাক্টর কী- মনে করুন আপনি রোদে দাঁড়িয়েছেন। যদি এমন হয় যে, ১০ মিনিট দাঁড়ালেই আপনার ত্বক পুড়ে যাওয়ার মতো অবস্থা হয় তাহলে যদি এসপিএফ ১৫ সানস্ক্রিনটি ব্যবহার করেন সে ক্ষেত্রে ১০x১৫ = ১৫০ মিনিট আপনি অনায়াসেই রোদে থাকতে পারবেন। অর্থাৎ এই ১৫০ মিনিট সূর্য রশ্মি আপনার ত্বককে ক্ষতি করতে পারবে না।

ত্বকের রং যত সাদা হবে অর্থাৎ মেলানিন যত কম থাকবে ত্বক তত বেশি সূর্য রশ্মির প্রতি নাজুক হবে। যাদের ত্বক কালো তাদের এসপিএফ ৮-১৫ পর্যন্ত ব্যবহার করলেই চলে।

কারা ও কখন সানস্ক্রিন ব্যবহার করবেন- শুধু গ্রীষ্ম নয় শীত এমনকি মেঘলা দিনেও সানস্ক্রিন ব্যবহার করতে হয়। ত্বকের রং যেমনই হোক না কেন ত্বক ভালো রাখতে সবারই বিভিন্ন মাত্রার সানস্ক্রিন ব্যবহারের প্রয়োজন হয়।

ত্বক সূর্যালোকে যেখানে উন্মুক্ত হয় সেখানেই সানস্ক্রিন মাখতে হবে। রোদে যাওয়ার ৩০ মিনিট আগে সানস্ক্রিন ব্যবহার করা ভালো। কারও কারও এটি লাগানোর ফলে অ্যালার্জিজনিত উপসর্গ যেমন জ্বালাপোড়া কিংবা চুলকানি হতে পারে। সেজন্য তৈলাক্ত বা শুষ্ক মুখ কিংবা ব্রণ বা কালো দাগ আছে এমন ত্বকের জন্য কোন সানস্ক্রিন উপযুক্ত আপনার চিকিৎসকই বলে দিবেন।

Googleplus Pint
Like - Dislike Votes 19 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)