নিজেকে সাজিয়ে তুলুন বৈশাখী সাজে!

সাজগোজ টিপস 10th Apr 17 at 9:22am 537
Googleplus Pint
নিজেকে সাজিয়ে তুলুন বৈশাখী সাজে!

আর মাত্র চার দিন। দেখতে দেখতে চলে এলো বাঙালির ঐতিহ্যবাহী উৎসব 'পয়লা বৈশাখ'। পয়লা বৈশাখ নিয়ে শুধু এ দেশের মানুষই নয় বরং পুরো পৃথিবীর বাংলা ভাষাভাষী মানুষের আছে আলাদা এক উৎসব কেন্দ্রিক প্রস্তুতি।

পোশাক:

পয়লা বৈশাখ মানেই যে শুধু লাল সাদা পোশাক, সে ভাবনাটা এখন আর নেই। এখন ফ্যাশন সচেতনরা বেছে নিচ্ছেন লাল, সাদা, কমলা, নীল, হলুদ, বেগুনী ইত্যাদি রঙ। বয়স, পরিবেশ আর অভ্যাস মিলে বেছে নিন আপনার পোশাক। তবে যেহেতু উৎসবটি একেবারে দেশীয় সংস্কৃতির তাই মেয়েদের জন্য শাড়ি, আর ছেলেদের জন্য পাঞ্জাবীটাই বেশি মানানসই।বাচ্চাদের পরাতে পারেন পাতলা সুতির শাড়ি বা সালওয়ার-কামিজ।

পোশাকের রঙের প্রাধান্য যেটাই থাকুক না কেন, হাতে থাকা চাই রেশমি চুড়ি। গলায় আর কানে পরতে পারেন মাটির গয়না।

মেকআপ:

বৈশাখী সাজে মেকআপের জন্য বেছে নিতে পারেন হাল্কা বেইজের কিছু। তবে তা অবশ্যই স্বাভাবিক মানের হওয়া চাই। প্রচণ্ড গরম আর রোদের তাপে মেকআপ নষ্ট হবার ভয় থাকে। তাই বেছে নিতে পারেন অয়েল ফ্রি বা ওয়াটার প্রুফ মেকআপ।

চোখে লাগাতে পারেন হাল্কা আই শ্যাডো আর মাশকারা। এ ক্ষেত্রে কাজল, আই লাইনার বা মাশকারা অবশ্যই ওয়াটার প্রুফ হতে হবে। ঠোঁটে দিতে পারেন লাল কিংবা অন্য হালকা রঙের লিপস্টিক। কপালে ছোট বা বড় লাল টিপই বেশি মানাবে।

চুলের সাজ:

বৈশাখের সাজে চুলে করতে পারেন খোঁপা বা বেণী। এ ক্ষেত্রে হাত খোঁপা করে চুলের দু পাশে বা পুরোটা জুড়ে গেঁথে নিতে পারেন দেশি ফুলের মালা। মাঝারি বা ছোট চুল হলে এখনই দিয়ে ফেলুন মানানসই কোনো হেয়ার কাট। উৎসবের দিন সেটাকে আয়রন করে একপাশে রেখে দিতে পারেন। তবে তাতেও ফুল থাকা চাই-ই চাই!

যেহেতু পয়লা বৈশাখ বছরে একবারই পাওয়া যায় তাই এর পূর্ণ প্রস্তুতি নিন। এখন থেকেই গুছিয়ে রাখুন সব আর সেদিনটিতে নিজস্ব স্টাইলে হয়ে উঠুন অনন্য।

Googleplus Pint
Like - Dislike Votes 38 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)