দেখে আসুন আইফেল টাওয়ার 'মেড ইন চায়না'

দেখা হয় নাই April 9, 2017 898
দেখে আসুন আইফেল টাওয়ার 'মেড ইন চায়না'

ভ্রমণপিয়াসীরা এ বিশ্বের সবচেয়ে রোমান্টিক স্থান বলতে ফ্রান্সের প্যারিসকেই বোঝেন। বিশেষ করে আইফেল টাওয়ারের নিচে কত জুটিই না একে অপরের জীবনের সঙ্গে জুড়ে গিয়েছেন।


যারা চীনে ভ্রমণের পরিকল্পনা করছেন, তাদের আইফেল টাওয়ারের কিছুটা স্বাদ দিতে পারে ঝেজিয়াং প্রদেশের হাংঝুয়ের রেপ্লিকা আইফেল টাওয়ার। এটি 'মেড ইন চায়না'।


নকল বলে একবারে ছোট নয় এই আইফেল টাওয়ার, ১০৮ মিটার লম্বা। প্যারিসের আইফেল টাওয়ার থেকে ৬০০০ মাইল দূরে অবস্থান করছে নকলটি। প্রযুক্তি ও স্থাপনার উৎকর্ষতার সঙ্গে চীন গোটা বিশ্বের নকল বানাতে শুরু করে দিয়েছে যেন।


বিলাসী রিয়েল এস্টেট কম্পানি টিয়ানডুচেং এটি বানিয়েছে। হাংঝুয়ে অবস্থানরত ফ্রেঞ্চরা নিজ দেশের কিছুটা স্বাদ পান এখান থেকে। ২০০৭ সালে বানানো শুরু হয় 'মেড ইন চায়না' আইফেল টাওয়ার।


এটাকে ঘিরে কম্পানির একটি প্রজেক্ট গড়ে উঠেছে। সেখানে বাস করেন ১০ হাজার মানুষ। বাড়িতে বসেই এরা দেখতে পারেন আইফেল টাওয়ার। দারুণ সুন্দর একটি স্থান। রিয়েল এস্টেট কম্পানির মার্কেটিংয়ের মূলমন্ত্র এই নকল আইফেল টাওয়ার। তবে এ এলাকায় এখনো অনেক বসতি খালি পড়ে রয়েছে।


আবার এই টাওয়ারের স্থাপত্যশৈলীর গুণগত মান আপনার মনঃপুত নাও হতে পারে। আবাদী জমির পাশে বানানো হয়েছে এটি। কাঠামোগত সৌন্দর্য শিল্পীর চোখকে মুগ্ধ করতে পারেনি। তবুও চীনে গিয়ে আইফেল টাওয়ার দেখার ভিন্ন অভিজ্ঞতা নিয়ে আসাও কম কথা নয়। সূত্র: হ্যাপি ট্রিপস