জেনে নিন লবঙ্গের কিছু অজানা ব্যবহার

সাস্থ্যকথা/হেলথ-টিপস April 9, 2017 574
জেনে নিন লবঙ্গের কিছু অজানা ব্যবহার

আমাদের প্রত্যেকের বাসায় রান্নাঘরে সবসময় গরম মশলা থাকেই। প্রয়োজনে ব্যবহার করি নয়তো দিনের পর দিন পড়েই থাকে। আর লবঙ্গের অনেক গুণাগুণ রয়েছে যেগুলো আমাদের কাছে অনেকটা অজানা। এলাচ, দারচিনি, লবঙ্গ- গরম মশলা প্রত্যেক রান্নাঘরে পাওয়া যাবে। এই লবঙ্গের গুণাগুণ শুধু রান্নাতেই নয়, এর বাইরেও আছে।


লবঙ্গ আমাদের সুস্বাস্থ্যের জন্য অনেক উপকারী আর তা নানা ভাবে আমাদের উপকারে আসে। চলুন তাহলে জেনে নেওয়া যাক অজানা ব্যবহারগুলো-


১) সর্দি-কাশি :

অনেক সময় আমাদের সর্দি-কাশি হয় আর তাতে আরাম পাওয়ার জন্য লবঙ্গ খাওয়া যেতে পারে। এছাড়াও লবঙ্গ খেলে কফ দূর হয়। নিঃশ্বাসে বাজে দুর্গন্ধও দূর হয়।


২) দাঁতে যন্ত্রণা :

আমাদের প্রত্যকেরই কমবেশি দাঁতের যন্ত্রণার অভিজ্ঞতা রয়েছে যে এটা কতটা অসহ্যকর। তাই দাঁতের যন্ত্রণায় লবঙ্গ চিবিয়ে খেলে যন্ত্রণা অনেকটা কমবে।


৩) ফ্লু :

ভাইরাল ফিভারও অনেক অসহ্যকর আর তাতে একটু আরাম বোধ হওয়ার জন্য হাল্কা গরম পানিতে ১০ ফোঁটা লবঙ্গ তেল ও মধু মিশিয়ে খেয়ে নিন। ভাইরাল ফিভারে কাজে দেবে।


৪) মানসিক চাপ :

মানসিক চাপ দূর করে লবঙ্গ। পঞ্চ ইন্দ্রিয়কে শিথিল রাখতে সাহায্য করে। লবঙ্গের সাথে তুলসি পাতা, পুদিনা পাতা ও দারচিনি মিশিয়ে আপনি ফ্লেভার্ড চা তৈরি করতে পারেন।


৫) বমি বমি ভাব :

লবঙ্গ মুখে রাখলে বা পানির সাথে কয়েক ফোঁটা লবঙ্গ তেল মিশিয়ে খেলে আপনার বমি বমি ভাব দূর হবে।