চুলের জন্য অসাধারণ ৫টি হেয়ার ট্রিটমেন্ট

রূপচর্চা/বিউটি-টিপস 7th Apr 17 at 1:42pm 378
Googleplus Pint
চুলের জন্য অসাধারণ ৫টি হেয়ার ট্রিটমেন্ট

চুল ঘন, লম্বা করতে কত কিছু না ব্যবহার করা হয়। কত রকম হেয়ার প্যাক, হেয়ার ট্রিটমেন্ট ব্যবহার করেন। অথচ চুল ঘন, লম্বা করে তোলা সম্ভব দুটি উপাদান দিয়ে। এই উপাদানগুলো মাথার তালুতে রক্ত চলাচল বৃদ্ধি করে নতুন চুল গজাতে সাহায্য করে। চুল মজবুত করার পাশাপাশি চুলের ঘনত্ব বৃদ্ধি করে। আসুন পরিচিত হওয়া যাক উপাদানের সাথে।

১। ক্যাস্টর অয়েল এবং পেঁয়াজের রস

লম্বা ঘন চুলের জন্য এই মিশ্রণটি বেশ কার্যকর। কিছু পরিমাণ ক্যাস্টর অয়েল এবং পেঁয়াজের রস মিশিয়ে নিন। এই মিশ্রণটি মাথার তালুতে ম্যাসাজ করে লাগান। এটি মাথায় ২-৩ ঘন্টা রাখুন। তারপর শ্যাম্পু করে ফেলুন।

২। পিপারমেন্ট অয়েল এবং শ্যাম্পু

মাথার তালুর চুলকানি জ্বালাপোড়া দূর করতে ব্যবহার করা হয় পিপারমেন্ট অয়েল। এর অ্যান্টি সেপটিক এবং অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান খুশকি এবং উকুন দূর করে নতুন চুল গজাতে সাহায্য করবে। এক আউন্স শ্যাম্পু বা কন্ডিশনার সাথে ৪-৬ ফোঁটা পিপারমেন্ট অয়েল মিশিয়ে নিন। এটি মাথার তালুতে ম্যাসাজ করুন। তারপর ধুয়ে ফেলুন। এছাড়া এক টেবিল চামচ জোজোবা অয়েল বা নারকেল তেলের সাথে পিপারমেন্ট অয়েল মিশিয়ে নিন। এটি মাথায় ম্যাসাজ করুন ৩০ মিনিট। এটি প্রতিদিন ব্যবহার করতে পারেন।

৩। নারকেল তেল এবং আমলকী

নারকেল তেলে রয়েছে প্রোটিন এবং পটাশিয়াম যা ক্ষতিগ্রস্ত চুল সারিয়ে তোলে এবং নতুন চুল গজাতে সাহায্য করে। আমলকী চুল পাকা রোধ করে। নারকেল তেলের সাথে কিছু আমলকীর পাউডার মিশিয়ে নিন। এই মিশ্রণটি মাথায় ম্যাসাজ করুন ৫-১০ মিনিট। তারপর ২ ঘন্টা পর শ্যাম্পু করে ফেলুন।

৪। নারকেল দুধ এবং মেথি

নারকেলের দুধ এবং মেথি উভয় চুলের জন্য অনেক উপকারী। মেথি এবং নারকেল দুধ একসাথে ব্লেন্ড করে পেস্ট তৈরি করুন। এই মিশ্রণটি চুল এবং মাথার তালুতে ব্যবহার করুন। কয়েক ঘন্টা পর শ্যাম্পু করে ফেলুন।

৫। রোজমেরি এবং অ্যালোভেরা

১/২ কাপ পরিষ্কার পানি, ১ টেবিল চামচ অ্যালোভেরা জুস এবং ৮-১০ ফোঁটা রোজমেরি এসেনশিয়াল অয়েল একসাথে মিশিয়ে নিন। এই মিশ্রণটি যেকোনো সময় চুলে ব্যবহার করতে পারেন। শ্যাম্পু করার পর চুলে কিছু পরিমাণ স্প্রে করে নিন। তারপর পছন্দমত চুল স্টাইল করুন।

Googleplus Pint
Like - Dislike Votes 21 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)