যার স্পর্শে ব্রন কমে ত্বক হয় উজ্জ্বল

রূপচর্চা/বিউটি-টিপস 6th Apr 17 at 2:01pm 896
Googleplus Pint
যার স্পর্শে ব্রন কমে ত্বক হয় উজ্জ্বল

বছরের এ সময়টা কম-বেশি সবাই ব্রনের সমস্যায় ভোগেন। বিশেষ করে তেলতেলে ত্বক যাদের, তাদের তো এ সমস্যা হবেই।


তবে এ নিয়ে মন খারাপ করে বসে থাকলে চলবে না। আপনি চাইলে হাতের কাছে যেসব ফল পাওয়া যায়, তা দিয়ে অল্প পরিশ্রমেই এ সমস্যার সমাধান করতে পারেন।


বিশেষজ্ঞদের মতে, ফলে প্রচুর পুষ্টিকর উপাদান রয়েছে, যা ফেসপ্যাক হিসেবে আপনার ত্বকে ব্যবহার করলে শুধু যে ত্বকের তৈলাক্তভাব কমবে তা নয়, সেই সঙ্গে আপনার সৌন্দর্যও বৃদ্ধি পাবে।


তাহলে দেরি না করে চলুন জেনে নেয়া যাক কলা, স্ট্রবেরি এবং পেঁপে ও তরমুজের মতো সহজলভ্য ফলগুলো কীভাবে ত্বকে ব্যবহার করা যায়;


• নিম্নে বিস্তারিত আলোচনা করা হল. . .


পেঁপে: ২-৩ টুকরো পেঁপে, ১ চা চামুচ টমেটো কুচি এবং ১ চা চামুচ লেবুর রস মিশিয়ে একটা পেস্ট তৈরি করুন। তারপর ধিরে ধিরে এটা সারা মুখে লাগিয়ে ফেলুন। এই পেস্টটি ত্বকের ছিদ্রগুলিকে পরিষ্কার করে তৈলাক্তভাব কমাতে দারুন কাজ দেয়। সপ্তাহে অন্তত একবার এই পেস্টটি ব্যাবহার করলে ভালো ফল পাবেন।


আনারস: পরিমাণ মতো আনারসের টুকরো নিয়ে তার সঙ্গে ২ চা চামুচ অলিভ অয়েল এবং সামান্য পার্সলে শাক ভালো করে বেটে মিশিয়ে নিন। এরপর সারা মুখে ভাল করে লাগিয়ে ম্যাসাজ করুন। ৩-৪ মিনিট পর হালকা গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন। দেখবে এটা ব্যবহারে ব্রন কমে যাবে এবং মুখ উজ্জ্বল দেখাবে।


কমলা লেবু: ১ চা-চামুচ কমলা লেবুর রসের সঙ্গে ১ চা-চামুচ চিনি এবং মধু মিশিয়ে নিন। তবে এ মিশ্রণটি লাগানোর আগে মুখে একটু পানি ছিটিয়ে নেবেন। তারপর মিশ্রণটা মুখে কয়েক মিনিট ম্যাসাজের পর ভাল করে ধুয়ে নিন।


স্ট্রবেরি: ২টি স্ট্রবেরি ভাল করে চটকে নিন। তরপর এর সঙ্গে ১ টে-চামুচ দই ভালো করে মেশান। এবার এই পেস্টটা মুখে লাগিয়ে আলতে করে ঘষুন। ১০ মিনিট পর মুখটা ধুয়ে নিন। মাসে দু’বার এ পেস্ট দিয়ে মুখ পরিষ্কার করলে দেখবেন তেলতেলেভাব একেবারে কমে গেছে।


কলা: ছোট্ট একটি কলা চটকে নিন। তারপর এতে এক টেবিল চামুচ কাঁচা দুধ এবং ওটমিল দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এরপর পেস্টটি সারা মুখে লাগিয়ে ধিরে ধিরে ঘুষতে থাকুন। পাঁচ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন।


আঙুর: এক মুঠো আঙুর ভালো করে বেটে নিন। তারপর এতে দুধের সর বা ক্রিম ভালো করে মিশিয়ে নিন। এরপর মিশ্রণটি ত্বকে ব্যবহার করুন।


তরমুজ: ২-৩ টুকরো তরমুজের সঙ্গে ১ চা চামুচ চিনি এবং মধু ভালো করে মিশিয়ে নিন। তারপর সারা মুখে লাগিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করার পর ধুয়ে ফেলুন।


আম: ২-৩ টুকরো আমের সঙ্গে ১ চা চামুচ মুলতানি মাটি এবং ১ চা চামচ লেবুর রস মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। এবার মিশ্রণটি সারা মুখে কিছুক্ষণ ম্যাসাজ করে ধুয়ে ফেলুন।

Googleplus Pint
Like - Dislike Votes 23 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)