অবসরে ঘুরে আসুন গোলাপ বাগান!

দেখা হয় নাই April 6, 2017 2,558
অবসরে ঘুরে আসুন গোলাপ বাগান!

বাংলাদেশের অসংখ্য রূপ বৈচিত্রের মাঝে আরেকটি রূপ মনে হয় সাদুল্লাপুরের গোলাপ বাগান। সবুজে ঘেরা ফুলে ভরা একটি গ্রাম সাদুল্লাপুর। প্রচুর গোলাপের চাষ হয় বলে লোকে একে গোলাপ গ্রামও বলে থাকে। প্রতিদিনের যান্ত্রিক জীবন থেকে একটু ছুটি নেয়ার জন্য আমরা কতো জায়গাতেই না ঘুরতে যাই। এর মধ্যে কম সময়ে এবং কম খরচে কাছে কোথাও ঘুরে আসতে চাইলে যেতে পারেন এই গ্রামে। খুব সুন্দর আর মন ভালো করে দেয়ার মতো স্থান এই গোলাপ গ্রাম।


ঢাকার অদূরে সাভারের বিরুলিয়া ইউনিয়নে অবস্থিত সাদুল্লাপুর। মাঠ, পুকুরপাড়, কাঁঠালবাগান ও বসতভিটার চারপাশে সবুজ গাছে অপরুপ গোলাপের হাসি। যেদিকে চোখ যায় শুধুই গোলাপের চাষ। এ জন্যই এটি গোলাপ গ্রাম।




গোলাপি, লাল, হলুদ, সাদা নানান বর্ণের গোলাপ সেখানে। তবে এখানে গোলাপ ছাড়াও আরো অনেক ফুল যেমন- জারভারা, গ্লাডিওলাস এর চাষ হয়।



শাহবাগসহ রাজধানী ঢাকার ফুলের বাজারের একটা অংশ আসে এখান থেকেই। গ্রামে প্রতিদিন সন্ধ্যায় বসে গোলাপের হাট। ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান থেকে অসংখ্য ব্যবসায়ী এসে ভিড় জমান সেখানে। বেচাকেনা চলে রাত পর্যন্ত।




যেকোনো বাগান থেকে কথা বলে গোলাপ কিনে নিতে পারেন। তবে সেখানে ১০০-১৫০ এর কম গোলাপ বিক্রি করা হয় না। ইচ্ছে হলে দুপুরের দিকে গ্রামের ছোট ছোট হোটেলগুলোতে খাওয়া দাওয়া করে নিতে পারেন।