ঘরোয়া উপায় পিঠের ব্রণ সারান!

রূপচর্চা/বিউটি-টিপস April 5, 2017 666
ঘরোয়া উপায় পিঠের ব্রণ সারান!

ব্রন একটি কমন সমস্যা আমাদের জীবনে। আর পিঠের ওপর ব্রণ,এটা মনে হয় সবচেয়ে খারাপ একটা পরিস্থিতি! আপনার ত্বকে যদি ব্রণ হওয়ার প্রবণতা থাকে, তবে শুধু মুখে নয়, আপনার পিঠেও সেটা হতেই পারে। তবে কিছু ঘরোয়া উপায় আছে, যেগুলো ম্যাজিকের মত উধাও করে দিতে পারে এগুলোকে। পিঠে ব্রণ হয় তখনই যখন ত্বকের কোষ অতিরিক্ত মাত্রায় তেল নিষ্কাষনের ফলে বন্ধ হয়ে যায়।


কখনও আবার মৃত কোষ জমে জমে পিঠে ব্রণর উৎপত্তি ঘটায়। পিঠে ব্রণ হলে অনেক ঝামেলা!শুতে অসুবিধে বা জামা কাপড় পড়তেও অসুবিধে। যদি আপনি পিঠের ব্রণ থেকে ভোগেন, তাহলে কিছু ঘরোয়া উপষম পদ্ধতি জেনে নিন। চট করে দেখে নিন কি কি করবেন!


১. পেঁয়াজ:

কোন কারণে ফুলে যাওয়া বা ভাইরাস দমন, এসবেই পেঁয়াজ খুব কাজের এবং পিঠের ব্রণ সারাতে উপকারি। এটা শুধু পিঠের ব্রণ সারায় তা নয়, এটা দাগও কমায়। দুটো সাদা পেঁয়াজ নিন, তার রসটা বের করে নিন। এবার এতে এক ফোঁটা লেবু ও মধু মেশান। এবার এই মাস্কটা ত্বকের ওপর মাখিয়ে, মিনিট ১৫-২০ পরে ধুয়ে ফেলুন।


২. শশা

শশা ত্বককে আদ্র রাখতে সাহায্য করে। এছাড়া ত্বকের আবর্জনাও সরায়। নিয়মিত ব্যবহার করলে এটা বন্ধ হয়ে যাওয়া কোষগুলোকে খুলে দেয়। একটা শশার টুকরো নিন, তারপর সেটা গোলগোল করে কাটুন পাতলা করে। এবার এটা বেটে একটা মিশ্রণের মত বানান। পিঠে লাগিয়ে রাখুন কিছুক্ষণ। তারপর ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন।


৩. কমলা লেবুর খোসা

এটা একটা অন্যতম সহজ উপায় পিঠের ব্রণ সারাতে। কমলা লেবুর খোসা নিয়ে রোদে শুকিয়ে নিন।এবার খোসাগুলো গুঁড়ো করে নিন।এবার এতে এক চামচ হলুদ ও মধু মেশান এই গুঁড়োর সাথে। মিশ্রণটা আপনার পিঠে লাগান। তারপর ১০ মিনিট পর ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।