রোগ প্রতিরোধে জিরা

সাস্থ্যকথা/হেলথ-টিপস April 5, 2017 629
রোগ প্রতিরোধে জিরা

জিরার নানা ধরনের মারাত্মক শারীরিক সমস্যা থেকে মুক্তি দেয়। কারণ জিরার রয়েছে অসাধারণ কিছু রোগ প্রতিরোধ ক্ষমতা। জিরার মেডিক্যাল প্রোপার্টিস কিডনির পাথর প্রতিরোধ করতে সহায়তা করে এবং কিডনির সমস্যাজনিত নানা রোগের সমস্যা সমাধান করে।


অনিদ্রার দূর করতে রাতে ঘুমাতে যাওয়ার আগে এক কাপ জিরার চা পান করে নিন। পানিতে জিরা ফুটিয়ে মধু মিশিয়েও খেতে পারেন। এর সাথে রাখুন কলা। জিরার ভিটামিন সি ঠাণ্ডা, সর্দিকাশি, ফ্লু, অ্যাজমা ইত্যাদি সমস্যার সমাধান করতে বিশেষভাবে কার্যকরী।


প্রতিদিন জিরা খাওয়ার ফলে হজমের নানা সমস্যার সমাধান হয়। জিরার এনজাইম হজম শক্তি বৃদ্ধি করতে সহায়তা করে। জিরা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এছাড়াও দেহের টক্সিন দূর করতে জিরার জুড়ি নেই।


জিরার আয়রন দেহের মেটাবোলিজম সিস্টেম উন্নত করে এবং দেহের অঙ্গপ্রত্যঙ্গের সঠিক পরিচালনা নিশ্চিত করে। মেয়েদের মাসিকের সমস্যা দূর করতেও জিরা অনেক কার্যকরী। এর অ্যান্টি-কারসিনোজেনিক উপাদান ক্যান্সারের কোষ প্রতিরোধে সহায়তা করে। এবং প্রাথমিক পর্যায়ে ক্যান্সারের কোষ বাড়তে বাধা প্রদান করে।


জিরা রক্তের সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে বিশেষ সহায়তা করে। এতে করে ডায়বেটিসের সমস্যা নিয়ন্ত্রণে থাকে। জিরায় রয়েছে প্রচুর পরিমাণে আয়রন যা রক্তের হিমোগ্লোবিনের মাত্রা অর্থাৎ লোহিত রক্তকণিকা বাড়ায়। এতে করে দূর হয় রক্তস্বল্পতার সমস্যা।