আদিমকাল বনাম আধুনিককাল

মজার সবকিছু 5th Apr 17 at 8:57am 1,326
Googleplus Pint
আদিমকাল বনাম আধুনিককাল

মানুষ বলে, যেদিন চলে যায়, সেদিন নাকি আর ফিরে আসে না। দিন ফিরে না এলেও পুরোনো ফ্যাশন আর অভ্যাসগুলো কিন্তু ঠিকই ফিরে আসে! ভাবছেন কীভাবে? চলুন দেখা যাক।


আগের দিনে যানবাহন ছিল না, তাই মানুষ হেঁটেই এক স্থান থেকে আরেক স্থানে যাতায়াত করত। এখন যানবাহন থাকার পরও যানজটের কবল থেকে বাঁচার জন্য মানুষকে বেশিরভাগ ক্ষেত্রে হেঁটেই নিজ গন্তব্যের দিকে রওনা দিতে হয়!


আগের দিনের মানুষের লিখিত কোনো ভাষা ছিল না। তাই তারা বিভিন্ন সাংকেতিক চিহ্নকে নিজেদের ভাষা প্রকাশের মাধ্যম হিসেবে ব্যবহার করত। এখনকার মানুষও মনের ভাব বোঝানোর জন্য বিভিন্ন সাংকেতিক চিহ্নেরই ব্যবহার করে। আর সেই সাংকেতিক চিহ্নগুলো আমরা চিনে থাকি ফেসবুক-টুইটারে ব্যবহৃত ইমোটিকন হিসেবে!


আগের দিনের মানুষের রান্নার এত বিদ্যা জানা ছিল না, তাই তারা খাবার খেত আগুনে ঝলসে বা আধা সেদ্ধ করে। এখনকার মানুষও খাবার আধা সেদ্ধ বা আগুনে ঝলসে খেতেই পছন্দ করে। তবে যদিও আমরা এখন এই খাবারগুলোকে চায়নিজ বা বারবিকিউ নামে চিনি—এই তফাৎ আর কী!


আগের দিনের মানুষ বনে-জঙ্গলে থাকত, তাই তাদের কাপড় বুননের আইডিয়া ছিল না, আর থাকলেও ছোটখাটো পোশাক পরে দিন পার করত। এখনকার মানুষও কিন্তু ছোটখাটো পোশাকই পরতে ভালোবাসে। বিশ্বাস হচ্ছে না? তাহলে সিনেমার নায়িকাদের দিকে একটু তাকান!


আগের দিনের মানুষ নেট মানে জাল দিয়ে মাছ ধরে জীবিকা নির্বাহ করত! এখনো অনেক মানুষ নেট থেকে আয় করেই জীবিকা নির্বাহ করে। তবে এখনকার নেট মানে মাছ ধরার জাল নয়, এই নেট মানে ইন্টারনেট!

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 32 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)