নির্জনতা মিলবে ভারতের যেসব পাহাড়ে

দেখা হয় নাই 5th Apr 17 at 6:44am 625
Googleplus Pint
নির্জনতা মিলবে ভারতের যেসব পাহাড়ে

যারা পাহাড় পছন্দ করেন, তারা হয়তো পাহাড়ের মতোই চুপচাপ পরিবেশও পছন্দ করেন। কিন্তু পাহাড়ের সৌন্দর্য উপভোগ করতে ছুটে যান অসংখ্য মানুষ। তাই অনেকেই আর মানুষের কোলাহলপূর্ণ পাহাড় দেখতে চান না। যদি ভারতে পাহাড়ি অঞ্চলে হারাতে চান, তবে আছে কিছু শুনশান পাহাড়। এসব হিল স্টেশনে মনুষ্য সৃষ্ট যন্ত্রণা পোহাতে হবে। এগুলো অপূর্ব সব স্থান। কিন্তু পর্যটন সাইট হিসাবে পরিচিতি পায়নি। তাই মানুষের আনাগোনাও কম। এসব নির্জন পাহাড়দের চিনে নিন।


১. জিরো, অরুণাচল প্রদেশ : ভারতের সবচেয়ে সুন্দর পাহাড়ি অঞ্চলের একটি জিরো। এই অঞ্চলে বাস করে থিয়ানসিয়েন্ট আপাতানি গোত্রের মানুষ। এদের সাংস্কৃতিক বৈচিত্র্য, কৃষি পদ্ধতি আর সামাজিক বনাঞ্চল পদ্ধতি দারুণ আকর্ষণীয়। এদের মুখের ট্যাটু আর নাকের বিশেষ অলংকার তাদের রাজ্যকে যেন প্রাচীন ও রহস্যময় করে তুলেছে।


২. মাশোব্রা, হিমাচল প্রদেশ : হিমাচলের চুপচাপ ছোট এক শহর মাশোব্রা। হিন্দুস্তান-তিব্বত সড়কের মাধ্যমে শিমলার সঙ্গে যোগাযোগব্যস্থা রয়েছে। ১৮৫০ সালে এই ঐতিহাসিক রাস্তা নির্মাণ করেছিলেন লর্ড ডালহৌসি। নিজস্ব সময় নিশ্চুপ কাটাতে এর চেয়ে ভালো জায়গা আর হয় না।


৩. মুনসিয়ারি, উত্তরাখান্ড : যারা রুক্ষ এলাকায় অভিযান চালাতে চান, তাদের কাছে দারুণ আকর্ষণীয় এই স্থান। কিন্তু সবাই কি আর অদম্য অভিযাত্রী। তাই বেশি মানুষের আনাগোনা এখানে নেই। সমুদ্রপৃষ্ঠ থেকে ২২৯৮ মাউল ওপরে রয়েছে হিল স্টেশন। এখান থেকে বরফে ছেয়ে যাওয়া হিমারয়ের চূড়া দেখা যায়।


৪. আরাকু ভ্যালি, অন্ধ্র প্রদেশ : এ প্রদেশের সবচেয়ে রহস্যঘেরা স্থান এটি। অপূর্ব সুন্দর এক ভ্যালি। কফির ক্ষেত, গুহা আর ঝর্ণার দেখা মিলবে এই স্থানে। খুব বেশি হইচই নেই। পাহাড়ের গা বেয়ে সর্পিল পথগুলো যেন রহস্যে হারিয়ে গেছে।


৫. আরু ভ্যালি, কাশ্মীর : প্রতি সকালেই এখানকার পাহাড় রহস্যে হারিয়ে যায়। তাঁবু টাঙিয়ে বনে থাকতে পারবেন। ঘোড়ায় চড়ে নদীর পাড় দিয়ে চলে যেতে পারবেন বহুদূর। নদীর এপাড় ওপাড়ের সংযোগ ঘটিয়েছে কাঠের সেতু। অদ্ভুত সৌন্দর্যের মোহ গ্রাস করবে আপনাকে। সূত্র: হ্যাপি ট্রিপস

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 28 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)