ব্রণ নির্মূলে প্রাকৃতিক সমাধান

রূপচর্চা/বিউটি-টিপস 4th Apr 17 at 5:25pm 283
Googleplus Pint
ব্রণ নির্মূলে প্রাকৃতিক সমাধান

ব্রণের সমস্যা নিয়ে চিন্তিত নন এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। গরমকাল ব্রণের সমস্যা খুব বেশি হয়ে থাকে। আজ আমরা জানবো খুব সহজেই কিভাবে আপনি ব্রণ থেকে নিজের ত্বককে সুন্দর এবং উজ্জ্বল রাখতে পারবেন।

ব্রণের নানান রকম চিকিৎসা রয়েছে। তবে সকল চিকিৎসা করানোর পরেও কিন্তু ব্রণ সম্পূর্ণরুপে নিরাময় হয়না। কিছুদিন পর আবার ব্রণ দেখা দেয়। অনেকের ত্বক খুব বেশি সেন্সেটিভ হয়ে থাকে। ফলে ব্রণ হয়ে মুখের ত্বক ফেটে গিয়ে রক্ত এবং পুঁজ নির্গত হয়। সাথে যন্ত্রণা হয় অসহ্য। আপনি ওষুধ প্রয়োগে সাময়িক ভাবে ব্রণ কিছুটা নিয়ন্ত্রণ করতে পারবেন ঠিকই তবে ব্রণ যেহেতু একটি এলারজি সম্পর্কিত রোগ তাই আপনার লাইফ স্টাইলের উপর নির্ভর করবে ব্রণ কমা বা বাড়া।

ব্রণ কমিয়ে আনতে আপনার কিছু সাধারণ কাজ করতে হবে। চলুন জেনে নিই সেই কাজগুলো।

রাত জাগা পরিহারঃ

ব্রণ থেকে মুক্তি পেতে হলে আপনাকে অবশ্যই রাত জাগা কমাতে হবে। রাত জাগলে আপনার ত্বকে ব্রণ বৃদ্ধি পাবেই। আপনি রাতে তাড়াতাড়ি ঘুমিয়ে যাবেন এবং সকালে তাড়াতাড়ি উঠে যাবেন। এভাবে নিয়মিত পরিমিত ঘুম আপনার ত্বকে ব্রণ অনেকটাই কমিয়ে দিবে।

খাবারের অভ্যাসঃ

ত্বকে ব্রণ উঠার সাথে আপনার খাদ্যাভ্যাস অনেকটাই সম্পর্কিত। আপনি যদি ব্রণ থেকে নিস্তার পেতে চান, তবে অবশ্যই তৈলাক্ত খাবার, অর্থাৎ ভাঁজা পোড়া খাবার, অধিক তেল যুক্ত খাবার পরিহার করতে হবে। চকলেট খাওয়া কমিয়ে দিন। মনে রাখবেন চকলেট আপনার ব্রণ বৃদ্ধিতে বিশেষ ভুমিকা রাখে।

অপ্রয়োজনে মুখে খোঁচাবেন নাঃ

মুখে সব সময় হাত দিয়ে খুঁটা খুঁটি অনেকের স্বভাব। আপনার যদি ব্রণ থাকে তবে আপনাকে মুখে হাত লাগানো এবং বিভিন্ন জিনিস দিয়ে মুখে খোঁচানো পরিহার করতে হবে। যতটা সম্ভব মুখে হাত কিংবা অন্যান্য কিছু দিয়ে স্পর্শ করা থেকে বিরত থাকুন।

মুখ ধোয়ার ক্ষেত্রেঃ

মুখ ধোয়ার ক্ষেত্রে আপনাকে আরো বেশি সচেতন হতে হবে। আপনার যদি ব্রণ হয় তবে নিশ্চিত ভাবে বুঝতে হবে আপনার ত্বক তৈলাক্ত। ফলে সব সময় ত্বকে তেল জমতে বাঁধা দিতে হবে। কিভাবে দিবেন? হ্যা ওয়েল ফ্রি ফেস ওয়াস দিয়ে মুখ ধুয়ে ফেলুন নিয়মিত। যখনি ত্বকে তেল জমছে মনে হবে তখনই মুখ ধুবেন। এতে ত্বকে তেল জমতে না পারলে ব্রণ হওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যাবে।

আলুর প্যাকঃ

আলুর প্যাক ব্যবহার করতে পারেন, আলুতে প্রচুর পরিমাণে তন্তু ও ভিটামিন-এ রয়েছে যা শরীরের জন্য অত্যন্ত উপকারী। ত্বকের যত্নেও আলুকে ব্যবহার করা যায়। যেভাবে আলু ব্যবহার করবেন- আলুকে পাতলা এবং গোল করে কেটে আপনার ব্রণের উপরে রাখুন, এছাড়া আলু ব্লেন্ড করে রস মুখে লাগালে ব্রণ কমে এবং দাগ দূর হয়।

দারুচিনি ব্যবহারঃ

ব্রণের জন্য দারুচিনি হচ্ছে অত্যন্ত কার্যকরী ওষুধ। আপনি যদি দারুচিনি পাউডার করে মধুর সাথে মিশিয়ে মুখের ত্বকে প্রয়োগ করেন তবে ব্রণ কমে যাবে।

কমলার খোসা ব্যবহারঃ

আপনি আপনার ব্রণ দূর করতে কমলার খোসা বেটে ত্বকে প্রয়োগ করতে পারেন। এতে কমলার খোসায় থাকা প্রচুর পরিমাণে সাইট্রিক এসিড এবং ভিটামিন সি আপনার ত্বককে সতেজ করে এবং ব্রণ দূর করতে সাহায্য করবে।

উপরের দেয়া প্রাকৃতিক প্রক্রিয়াগুলো ব্যবহার করে আপনার ত্বকের ব্রণ নিয়ন্ত্রণ করতে পারেন। আপনার মানসিক শান্তি এবং সুন্দর জীবনযাপন প্রক্রিয়া আপনার ব্রণ কমিয়ে দিবে নিশ্চিত করে বলা যায়।

Googleplus Pint
Like - Dislike Votes 23 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)