ছোঁয়াচে আবেগ থেকে সাবধান!

লাইফ স্টাইল April 3, 2017 629
ছোঁয়াচে আবেগ থেকে সাবধান!

ছোঁয়াচে রোগের মতোই আবেগও একজন থেকে আরেকজনের মধ্যে ছড়িয়ে পড়ে। তবে সেগুলো রোগের মতো অতোটা ভয়ংকর নয়। তারপরও এটা থেকে সাবধান থাকতে বলেছেন বিশেষজ্ঞরা।


একাধিক কেস স্টাডি বলছে, কেবলমাত্র জীবাণু এক শরীর থেকে আরেক শরীরে যায় না। আমাদের চারপাশে এমন আরও অনেক কিছু আছে, যা বেশ ছোঁয়াচে। বিশেষ করে আবেগ-অনুভূতি।


হ্যাঁ, একেবারে ঠিক শুনছেন। আমাদের সব থেকে পছন্দের এই ইমোশনটা কিন্তু বেশ ছোঁয়াচে।


এক সমীক্ষায় জানা গেছে, কেউ খুশি হলে তার এক মাইল এলাকার মধ্যে থাকা মানুষদের মনও ভাল হয়ে যায়। শুধু তাই নয় আপনি খুশি থাকলে আপনার প্রতিবেশীদের মধ্যে প্রায় ৩৪ শতাংশ আপনার মতই আনন্দে থাকতে শুরু করেন।


এছাড়া আপনার সঙ্গে যারা থাকেন, তারা যদি সারাক্ষণ খারাপ কথা চিন্তা করেন বা খাবার থাকেন, তাহলে এক সময়ে গিয়ে আপনিও এমন হয়ে যাবেন। কেন জানেন? কারণ খুশির মতো খারাপ চিন্তাও ছোঁয়াচে।


আমাদের মস্তিষ্কের একটা খারাপ স্বভাব রয়েছে। যখনই দেখে আশপাশের কেউ মারাত্মক মানসিক চাপে ভুগছে, অমনি সেও একইভাবে চাপে থাকতে শুরু করে দেয়।


অর্থাৎ আপনার আশপাশে কেউ যদি সারাক্ষণ স্ট্রেসে থাকে, তাহলে একটা সময়ে গিয়ে আপনার অবস্থাও একই রকম হওয়ার আশংকা থাকে।


গবেষণায় দেখা গেছে, সামনে কেউ খুব চিৎকার চেঁচামেচি করলে অন্য ব্যক্তিরও চেঁচামেচি করতে ইচ্ছা করে। আর ৮০ শতাংশ ক্ষেত্রে সেই ব্যক্তিও চেঁচিয়ে ওঠেন। একই ঘটনা ঘটে কাঁশি আসলেও।


ধূমপানের ক্ষেত্রেও একইভাবে ঘটনা ঘটে। কেউ ধূমপান ছেড়ে দিলে তার আশপাশের মানুষদের মধ্যে প্রায় ৩৬ শতাংশ ধূমপান ছেড়ে দিতে শুরু করেন।