বন্ধুত্বের সম্পর্ক নষ্ট হয় যেভাবে!

লাইফ স্টাইল April 2, 2017 908
বন্ধুত্বের সম্পর্ক নষ্ট হয় যেভাবে!

যেকোনো সম্পর্কের মধ্যে বন্ধুত্বের সম্পর্ক বিরাজমান। প্রত্যেক বন্ধুত্বই একটি নির্দিষ্ট অনুপ্রেরণার মাধ্যমে এগিয়ে যায়। কিন্তু আপনি যদি সেই অনুপ্রেরণার বিষয়টি জানতে বা বুঝতে না পারেন তাহলে আর সামনে এগোবে না এবং বন্ধুত্ব নষ্ট হতে পারে আপনাদের। সম্পর্কের বন্ধন দুর্বল হয়ে একে অপরের থেকে দূরে সরে যাবেন।


আপনার বন্ধুদের আপনি কীভাবে বর্ণনা করেন? বন্ধু, বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, ভার্চুয়াল বন্ধু ইত্যাদি? বর্তমান প্রজন্মের রয়েছে অত্যন্ত উচ্চমাত্রার সামাজিকতা। আর ডিজিটাল ও সামাজিক যোগাযোগ মাধ্যমের কারণে বর্তমান সময়ে বন্ধুত্ব এখন আগের তুলনায় অনেকাংশে পৃথক। এখন বন্ধুত্ব আগের তুলনায় অনেক বিক্ষিপ্ত। বন্ধুত্ব বোঝাতে বহু ধরনের সম্পর্ককে ব্যাখ্যা করি। আর এ থেকে আমরা কী চাই, তাও নির্দিষ্ট সজ্ঞার মাঝে থাকে না।


সব বন্ধুত্ব কী সমান?

সম্পর্ক বিষয়ে বিশেষজ্ঞ প্রিয়া ওয়ারিক বলেন, ‘আপনার নানা ধরনের বন্ধুদের মাঝে অবশ্যই পার্থক্য রয়েছে। এছাড়া আপনার পিতামাতা কিংবা স্বামীর মাঝেও রয়েছে বন্ধুত্বের সম্পর্ক। এটি হতে পারে খুবই ভালো বিষয় যেখানে আপনার মা কিংবা স্বামীকে বেস্ট ফ্রেন্ড হিসেবে অভিহিত করেন। কিন্তু এ বন্ধুত্ব প্রায়ই বাস্তব জীবনের সম্পর্ককে সমস্যায় ফেলে। যেমন শিশুরা পিতামাতার কথা শোনে না কিংবা দম্পতিরা একে অন্যের সঙ্গে কথা বলে না, যা বন্ধুদের সঙ্গে কথা বলার ক্ষেত্রেও ঘটে।’


সীমাবদ্ধ বন্ধুত্ব :

সহজেই বন্ধুত্ব ও সহজেই তা ত্যাগ করার যুগে এখন বহু পরিবারই বন্ধুত্বকে হালকাভাবে নিচ্ছে। একজন কলেজ শিক্ষার্থী বলেন, ‘আমার বাবা আমার একজন ভালো বন্ধু। কিন্তু তিনি আমার সামাজিক যোগাযোগমাধ্যমে নেই। তিনি আমার সঙ্গে পার্টিতেও অংশ নেন না।’ এর কারণ হিসেবে তিনি জানান, পিতামাতা কিছুটা স্থান ছাড়েন ঠিকই কিন্তু সবক্ষেত্রে ছাড় দেন না। এ বিষয়ে অন্য একজন শিক্ষার্থী বলেন, এখানে একটি সূক্ষ্ম পার্থক্য রয়েছে। তবে এ পার্থক্য তৈরির জন্য সুস্পষ্ট নিয়ম নেই।


পারিবারিক বন্ধুত্ব :

বন্ধুত্ব কখনো কখনো পারিবারিক পর্যায়ে গড়াতে পারে। সে পর্যায়ে কোনো দুটি পরিবারের সদস্যদের মাঝে এ বন্ধুত্ব হতে পারে। তবে এ বন্ধুত্ব প্রায়ই কোনো দৃশ্যমান লাভের আশা না করেই গড়ে ওঠে। আর এতে অনেকেই আবেগগতভাবে জড়িয়ে থাকে।


বন্ধুত্ব নষ্টের কারণ :-

নানা কারণে মানুষের পরস্পরের মাঝে বন্ধুত্ব নষ্ট হতে পারে। এক্ষেত্রে সন্তানের সঙ্গে পিতামাতার, সমবয়সী বন্ধুর সঙ্গে বন্ধুর কিংবা ভাইবোনেরও বন্ধুত্ব নষ্ট হতে পারে।


পিতামাতা-সন্তান :

পিতামাতা যদি সন্তানের সঙ্গে বন্ধুত্বের মাধ্যমে নিজের নানা ইচ্ছা-অনিচ্ছা চাপিয়ে দেয়ার চেষ্টা করেন। কারণ তাদের পছন্দ সব সময় সন্তানর পছন্দ নাও হতে পারে।


সন্তান-পিতামাতা :

সন্তান যদি তাদের বন্ধু-বান্ধবদের কারণে পিতামাতার সঙ্গে নিজেই দূরত্ব তৈরি করে।


স্বামী-স্ত্রী :

স্বামী কিংবা স্ত্রী অনেকেই একে অপরকে সময় দেন না। অনলাইন, টেলিফোন কিংবা অন্যান্য কাজে ব্যস্ত থাকায় এভাবে সম্পর্ক নষ্ট হতে পারে।


ভাই-বোন :

ভাইবোন বেড়ে ওঠার নানা পর্যায়ে একে অপরের সঙ্গে ঝগড়া বিবাগ করতে পারে।


কর্মক্ষেত্রে :

কর্মক্ষেত্রে সহকর্মীদের সঙ্গে বন্ধুত্বের সম্পর্ক গড়ে উঠতে পারে। বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত কর্মী ও বসের সম্পর্ক নষ্ট হতে পারে কাজের চিন্তা, বিভিন্ন গুজব ও পরচর্চার কারণে।