ঘোরাঘুরি-কেনাকাটায় ভরপুর মজার দেশ সিঙ্গাপুর

দেখা হয় নাই 1st Apr 17 at 8:58pm 682
Googleplus Pint
ঘোরাঘুরি-কেনাকাটায় ভরপুর মজার দেশ সিঙ্গাপুর

মনের মতো কেটাকাটা, অপূর্ব সব স্থান দর্শন আর ভরপুর মজা করতে চাইলে চলে যেতে পারেন সিঙ্গাপুরে। এশিয়ার ছোট্ট এক মাইক্রোকোজম বলা হয় এই দেশটিকে। চাইনিজ, মালয়, ইন্ডিয়ান এবং ইউরোপিয়ান সংস্কৃতির বিচিত্র মিশেল ঘটেছে এখানে। কাজেই এখানকার পরিবেশ বৈচিত্র্যে সমৃদ্ধ। ভালো লাগবে না এমন কিছুই নেই সিঙ্গাপুরে।

বছরের মে থেকে সেপ্টেম্বর ভ্রমণের জন্য দারুণ এক সময়। এখানকার মানুষ ইংরেজি, মালয়, ম্যান্ডারিন এবং তামিল ভাষায় কথা বলে। থাইপুজাম, হারি রয়া হাজি, চাইনিজ নিউ ইয়ার উৎসবগুলো আপনাকে ভিন্ন স্বাদ ও অভিজ্ঞতা দেবে।

মাত্র ২৪ ঘণ্টার মধ্যেই এখানে অনেক কিছু দেখে নিতে পারবেন। যদি হাতে অন্তত এক দিন সময় থাকে তবে নিচের তালিকাটা অনুসরণ করতে পারেন।

১. সিঙ্গাপুর বোটানিক গার্ডেন্স-এ মর্নিং ওয়াক

সকাল ১১টার আগে সিঙ্গাপুরে কিছুই খোলে না। কাজেই এর আগে কোথাও পর্যটন অভিযান শুরু করতে পারছেন না। সময় কাটানোর জন্য সেরা স্থান হতে পারে বোটানিক গার্ডেন্স। প্রতিদিন মর্নিং জগারদের জন্য এই পার্ক খুলে যায় ভোট ৫টায়। সেখানে গিয়ে তাই চি'র চর্চাও করতে পারেন কিছুক্ষণ।

২. সিঙ্গাপুরের সকালের নাস্তা

সেই দেশের মানুষ ঠিক যেভাবে সকালের নাস্তা সারেন, সেভাবেই ভরপেট নাস্তা করে নিন। যেসব খাবার আপনি পছন্দ করেন না তা এড়িয়ে চলতে পারেন। উপভোগ করতে পারে স্থানীয়দের কাছে জনপ্রিয় ট্রপিক্যাল ফল পান্দান ফ্লেভারপূর্ণ নারকেলের জ্যাম, যাকে বলা হয় হয় কায়া।

৩. লিটল ইন্ডিয়ায় ঘুরঘুর

সে দেশে রয়েছে লিটল ইন্ডিয়া। কোলাহলপূর্ণ এলাকা। গাড়ির হর্ন, বাইসাইকেলের বেল আর বিভিন্ন আওয়াজে ভরপুর এক স্থান। কিন্তু এই এলাকাটি সিঙ্গাপুরের সবচেয়ে সাংস্কৃতির বৈচিত্র্যে ভরপুর।

৪. এবার গন্তব্য চায়নাটাউন

যেকোনো শহরের সবচেয়ে আকর্ষণীয় স্থান হয়ে ওঠে চায়নাটাউন। সেখানে মেলে গোটা এশিয়ার রং, গন্ধ আর ফ্লেভার। এখানে আছে বৈচিত্র্যপূর্ণ সব দোকানপাট।

৫. মেরিনা বে স্যান্ডস-এ কেনাকাটা

কেনাকাটা যাদের অভ্যাস, তাদের জন্য স্বর্গ মেরিনা বে স্যান্ডস। এখানে রয়েছে পৃথিবীর সব বিখ্যাত ব্র্যান্ডের দোকান। আন্তর্জাতিক ও স্থানীয় ব্র্যান্ডের অফুরন্ত সম্ভার এখানে।

৬. সিঙ্গাপুর ফ্লাইয়ারে রাইড

১৬৫ মিটার উঁচু চর্কিতে ঘুরে আসা যেনতেন বিষয় নয়। এটা লন্ডন আই ফেরি হুইলের প্রতি সিঙ্গাপুরের জবাব। এই চক্র ঘুরে আসতে সময় লাগে আধা ঘণ্টা। ভুলেও মিস দেবেন না।

৭. ফোরলিয়ানোতে পেটপূজা

ইতালিয়ানদের মুখরোচক খাবারের স্বাদ এখানে মিলবে। ওয়ান ফুলারটন হোটেলের ছাদে অবস্থিন ফোরলিয়ানো। মেরিনা বে এর গোটা দৃশ্য চাক্ষুস করতে পারবেন এখান থেকে।

৮. জোউকে পার্টি

রাতের পার্টিতে মেতে ওঠে জোউক। নাচ, গান আর উৎসবে ভরপুর এক স্থান। যারা সারা রাত হইচই কাটাতে উৎসুক হয়ে আছেন, তাদের জন্য উন্মুক্ত এই এলাকা। সূত্র: হ্যাপি ট্রিপস

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 34 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)