২০ মিনিটেই উধাও হবে পেটের চর্বি!

সাস্থ্যকথা/হেলথ-টিপস 1st Apr 17 at 12:58pm 474
Googleplus Pint
২০ মিনিটেই উধাও হবে পেটের চর্বি!

প্রতিদিন মিনিট ২০ মিনিট করে ভারোত্তলন করলেই কমবে পেটের অনাকাঙ্খিত চর্বি, সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে এই তথ্য। তবে ওয়েট ট্রেনিং আর অ্যারোবিক্স একসঙ্গে চালালে ফল মিলবে আরও দ্রুত। বিশেষ করে মধ্যবয়সী নারীদের মধ্যে পেটের অতিরিক্ত মেদ ঝরিয়ে ফেলতে ওয়েট ট্রেনিং খুবই কার্যকর হবে বলেও মনে করছেন গবেষকরা। হার্ভার্ড স্কুল অফ হেলথের অধ্যাপক ফ্র্যাঙ্ক হু অতি সম্প্রতি জানিয়েছেন এই তথ্য। তবে যাদের হৃদযন্ত্রের সমস্যা রয়েছে তাদের পক্ষে পদ্ধতিটি অনুসরণ না কারই ভালো।

বারো বছর ধরে চলা এই সমীক্ষায় খুঁটিয়ে খুঁটিয়ে লক্ষ্য করা হয়েছে, কী ধরনের কাজে সবচেয়ে তাড়াতাড়ি ওজন কমে। ৪০ বছর বয়সী ১০ হাজার ৫০০ জন নারী-পুরুষের উপর পরীক্ষা চালিয়েই উপরোক্ত তথ্যটি প্রমাণিত হয়েছে। যারা প্রতিদিন অন্তত ২০ মিনিট ভারোত্তলনের পিছনে ব্যয় করেন তাদের কোমড়ের মেদ অতি দ্রুত ঝরে যায়। আর দিনে যারা মডারেট অ্যারোবিক্সের মধ্যে থাকেন, ফ্যাট কমার হারের দিক থেকে তাদের স্থান দ্বিতীয়। আর তৃতীয় স্থানে রয়েছে সিঁড়ি ভাঙার মতো এক্সারসাইজ।

তাই আর দেরি নয়, আজকে থেকেই অল্প অল্প করে শুরু করুন। চল্লিশে যৌবন ধরে রাখতে না পারলেও নিজেকে মেনটেইন করতে তো কোনো বাধা নেই।

Googleplus Pint
Like - Dislike Votes 20 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)