রোজ ডাল খেলে ডায়াবেটিসের ঝুঁকি কমে!

সাস্থ্যকথা/হেলথ-টিপস 1st Apr 17 at 8:30am 299
Googleplus Pint
রোজ ডাল খেলে ডায়াবেটিসের ঝুঁকি কমে!

আপনার বাড়িতে কি রোজ ডাল রান্না হয়? তা হলে আপনার ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক কম।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, মসুর, ছোলা, মটর ও বিনস জাতীয় ডাল রোজ খেলে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি ৩৫ শতাংশ পর্যন্ত কমে যেতে পারে।

বিভিন্ন প্রকার বি ভিটামিন থাকার পাশাপাশি ক্যালসিয়াম, পটাশিয়াম থাকে ডালে। এ ছাড়াও ডালে পর্যাপ্ত পরিমাণ ফাইবার থাকার কারণে ডাল লো-গ্লাইসেমিক ইনডেক্স খাবার।

অর্থাত্, ডাল খাওয়ার পর রক্তে শর্করার পরিমাণ বাড়ার গতি কমে যায়। ফলে সপ্তাহে এক দিন ডাল খেলেই ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে যেতে পারে ৩৩ শতাংশ পর্যন্ত।

স্পেনের রোভিরা ই ভারগিলি ইউনিভার্সিটির গবেষক নিরা বেকেরা-টমাস জানাচ্ছেন- প্রতি দিন ব্রেড, ভাত, আলু ও ডিম মিলিয়ে যে পরিমাণ কার্বোহাইড্রেট ও প্রোটিন খাওয়া হয়, তা অর্ধেক কমিয়ে দিয়ে সেই পরিমাণ ডাল খেলেও ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে।

২০১৫ সালের রিপোর্ট অনুযায়ী, সারা বিশ্বে ৪০ কোটি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। এই সমস্ত গুণের কারণেই ডাল খাওয়ার ব্যাপারে সচেতনতা গড়ে তুলতে দ্য ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশন ২০১৬ সালকে আন্তর্জাতিক ডাল বর্ষ হিসেবে ঘোষণা করে।

ক্লিনিকাল নিউট্রিশন জার্নালে প্রকাশিত হয়ে এই গবেষণা রিপোর্ট। ৩,২৪৯ জনের উপর পরীক্ষা চালিয়ে এই রিপোর্ট তৈরি করেছেন গবেষকরা।

Googleplus Pint
Like - Dislike Votes 41 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)