দুধ বেশি খেলে কি ক্ষতি হয়?

সাস্থ্যকথা/হেলথ-টিপস 1st Apr 17 at 8:24am 548
Googleplus Pint
দুধ বেশি খেলে কি ক্ষতি হয়?

দিনে নিয়মিত এক গ্লাসের বেশি দুধ পান করলে নারীদের হাড় ভাঙার সমস্যা দেখা দিতে পারে এবং পুরুষরা হৃদরোগে মৃত্যু ঝুঁকিতে পড়তে পারেন বলেই ধারণা করছেন গবেষকরা।


সুইডেনের বিজ্ঞানীদের সাম্প্রতিক এক গবেষণায় বেশি দুধ পানের সঙ্গে নারী-পুরুষের এমন স্বাস্থ্য সমস্যার সম্পর্ক খুঁজে পাওয়া গেছে। গবেষণা প্রতিবেদনটি ব্রিটিশ মেডিকেল জার্নালে প্রকাশিত হয়েছে। দ্য গার্ডিয়ান এ খবর দিয়েছে


দুধের অনেক গুণ, এ কথাই আমরা জানি। দুধ ক্যালসিয়াম, ফসফরাস, ম্যাগনেশিয়াম এবং ভিটামিন বি-১২সহ নানা পুষ্টি উপাদানে সমৃদ্ধ। ব্রিটেনের সরকারি স্বাস্থ্য পরামর্শে বলা হয়ে থাকে, প্রাপ্তবয়স্ক মানুষের দিনে প্রায় ৭০০ মিলিগ্রাম ক্যালসিয়াম প্রয়োজন হয় এবং দুধ এই ক্যালসিয়ামের ভালো উৎস।


দেশটির ডেইরি কাউন্সিল বলছে, নিয়মিত দুধ পানে হাড়ের ক্ষয় রোগ দূর হয় এবং স্তন ক্যান্সার ও হৃদরোগের ঝুঁকি কমে। দাঁতের চিকিৎসকরাও দিন ও রাতের আহারের ফাঁকে পানি ছাড়া দুধকেই আদর্শ পানীয় বলে উল্লেখ করে থাকেন।


কিন্তু সুইডেনের একটা গবেষক দল সম্প্রতি দুধের এই ‘আদর্শ পানীয়ের’ প্রতি ‘অতিরিক্ত পক্ষপাত’ নিয়ে প্রশ্ন তুলেছে।


১৩ থেকে ২২ বছর বয়সী ৬১ হাজার নারী এবং ৪৫ হাজার পুরুষের ওপর গবেষণা চালিয়ে বিজ্ঞানীরা দেখতে পেয়েছেন, দিনে এক গ্লাসের বেশি দুধ খেলে নারীদের হাড় ভাঙার সমস্যা দেখা দিতে পারে এবং পুরুষরা হৃদরোগে মৃত্যুর ঝুঁকিতে পড়তে পারেন।

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 38 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)