স্নিগ্ধ, পবিত্র আর রোগ সারানো বসন্তের দেশ নামচি

দেখা হয় নাই March 31, 2017 636
স্নিগ্ধ, পবিত্র আর রোগ সারানো বসন্তের দেশ নামচি

ভারতের উত্তর-পূর্বের একটি রাজ্য সিকিম। সে রাজ্যের শহরগুলোর রত্ন হয়ে জ্বলজ্বল করছে নামচি। খাদ্য, ঐতিহ্যবাহী হস্তশিল্প আর অপূর্ব সুন্দর স্থানের দেখা এখানেই মিলবে। আপনি যদি ভ্রমণপিয়াসী হয়ে থাকেন, তো নামচি আদর্শ এক জায়গা। যারা এখানে প্রথমবারের মতো আসবেন, তাদের জন্য রয়েছে সঠিক পরামর্শ। নামচিতে রয়েছে সন্ন্যাসীদের বিখ্যাত সব মঠ, বসন্ত আর রোগ দূর করার ক্ষমতাসম্পন্ন পানি। এখানে আসলে আজীবন থেকে যেতে মন চাইবে।


১. বাইচুং ভুটিয়া

ভারতের বিখ্যাত এই ফুটবলারকে সম্মান জানিয়ে তার নামে গড়ে উঠছে একটি স্টেডিয়াম ও স্পোর্টস কমপ্লেক্স। বেশ কয়েক বছর আগে এই কাজ হাতে নিয়েছে রাজ্য সরকার। দেখে আসতে পারেন স্থানটি।


২. নাগাডাক মোনাস্টেরি

রক গার্ডেন থেকে যাওয়ার পথে নাকাডাক মোনাস্টেরিতে ঢুঁ মারতে ভুলবেন না। নামচি শহর থেকে মাত্র ২ কিলোমিটারের পথ। কলকাতা হোটেল থেকে ডাইভারশন পথে ১৫ মিনিট গেলেই এই সন্ন্যাসী মঠ। সেই ১৭ শো শতকের চোগায়াল গাইয়ুরমেদ নামগাইয়ালের শাসনকালে এই মঠের কাজ শুরু হয়। প্রাচীন আধ্যাত্মবাদের স্বাদ মিলবে এখানেই।


৩. রক গার্ডেনের পথে

সামুদ্রুপ্টসে থেকে নামচি শহরে যাওয়ার পথে রয়েছে রক গার্ডেন। এর পথ এবং তার চারপাশটা স্বর্গীয় শোভায় পরিপূর্ণ। এখানকার জল, পথ, প্রকৃতি দেখে স্তব্ধ হয়ে পড়বেন। আর প্রথম গেলে তো কথাই নেই।


৪. ফার-সা-চু এর গভীরে

রঙ্গিত নদীর দুই তীরজুড়ে রয়েছে ফার-সা-চু যার অর্থ 'হট স্প্রিং'। এটা সিকিমের ভাষা। মন-প্রাণ ভোলানো ফার-সা-চু বসন্তে নিজেকে হারাতে চাইলে চলে যেতে হবে সেখানে। এখানে বিরাজ করে প্রকৃতির স্নিগ্ধতা আর পবিত্রতা। পর্যটকরা পরিপূর্ণ বসন্ত দেখতে চলে আসেন জানুয়ারি থেকে মার্চের মধ্যে। বিশ্বাস করা হয়, এখানকার পানি ত্বকের বিভিন্ন রোগ, হাড়ের সংযোগস্থলের ব্যথা আর বিভিন্ন রোগ সারাতে দারুণ উপকারী। এই অঞ্চল প্রকৃতির এক বিস্ময়।


সূত্র : হ্যাপি ট্রিপস