গরমে সুস্থ থাকবেন যেভাবে

লাইফ স্টাইল March 31, 2017 765
গরমে সুস্থ থাকবেন যেভাবে

গরম পড়তে শুরু করেছে। ঋতু পরিবর্তনের এ সময় নানা সমস্যা দেখা দিতে পারে। শরীরে প্রচুর তরল (ফ্লুইড) দরকার। যদিও বেশির ভাগ মানুষ এ ধরনের পরিবর্তন কোনো সমস্যা ছাড়াই মানিয়ে নিতে পারেন, তবু সতর্ক থাকা ভালো।


যাঁদের হৃদ্‌যন্ত্র দুর্বল, তাঁদের এ সময় বেশি সতর্ক থাকতে হবে। কারণ স্ট্রোক, পানিস্বল্পতা, কণ্ঠনালী প্রদাহ, হার্ট অ্যাটাকের মতো সমস্যা হতে পারে। এ সময় তাই হৃদযন্ত্রের যত্ন বেশি করে নিতে হবে। হৃদ্‌যন্ত্র সুস্থ রাখার কয়েকটি উপায় জেনে নিন:


▶প্রচুর তরলজাতীয় খাবার খান


গরম পড়া শুরু হলে প্রচুর সাধারণ পানি খেতে হবে। এ ছাড়া ডাবের পানি, বিভিন্ন জুস খেলে শরীর আর্দ্র থাকবে। বিশেষজ্ঞরা বলেন, পানিশূন্যতার জন্য স্ট্রোকের মতো ঘটনা ঘটতে পারে।


▶ক্যাফেইন ও অ্যালকোহল থেকে দূরে থাকুন


গরমের সময় ক্যাফেইনযুক্ত পানীয় কিংবা অ্যালকোহল পান বাদ দিতে হবে। এতে শরীরে পানিশূন্যতা তৈরি করে হৃদ্‌যন্ত্রের জটিলতা সৃষ্টি হতে পারে।


▶জাঙ্ক ফুড বাদ দিন


জাঙ্ক ফুড বিশেষ করে প্রক্রিয়াজাত করা খাবার যেমনøকুকি, কেক, পটেটো চিপ ও পিৎজার মতো খাবারে প্রচুর ক্যালরি, সোডিয়াম ও সম্পৃক্ত চর্বি থাকে। এ ধরনের খাবার এড়ানো উচিত।


▶সবজি ও ফল খান


প্রচুর সবজি ও ফল খাওয়া উচিত। গরমের সময় প্রতিবেলার খাবারে সবজি ও ফল রাখলে শরীরে শক্তি ও পুষ্টি যুক্ত হবে। এতে শরীর ধকল সইতে পারবে ও শরীর ঠান্ডা থাকবে।


তথ্যসূত্র: জিনিউজ।