যেসব লক্ষণে বোঝা যায় আপনি মানসিকভাবে দুর্বল

লাইফ স্টাইল March 30, 2017 985
যেসব লক্ষণে বোঝা যায় আপনি মানসিকভাবে দুর্বল

কিছু মানুষ মানসিকভাবে এতোটাই শক্তিশালী হয় যে তাদের জীবন চলার পথে কোন বাঁধাই টিকতে পারেনা বা তাদের চলাকে রুখে দিতে পারেনা। আবার এমন কিছু মানুষ আছে যারা তাদের জীবনের ব্যর্থতার জন্য সব সময় অন্যকে দোষারোপ করেন। এটাই মানসিকভাবে শক্তিশালী ও দুর্বল মানুষের মধ্যেকার পার্থক্য। আপনার যদি সম্পর্ক ভেঙ্গে যায় তাহলে আপনাকে দেখে কঠিন মনে হতে পারে। কিন্তু এর অর্থ কী এই যে আপনি মানসিকভাবে স্থিতিশীল আছেন? আপনি মানসিকভাবে স্থিতিশীল না তা বোঝা যায় যে লক্ষণগুলো দেখে তার বিষয়েই জানবো আজকের ফিচারে।


১। আপনি অন্যের অনুভূতিকে ব্যবহার করেন

‘যদি তুমি আমাকে ভালোবাসো তাহলে আমার জন্য তুমি এটা কর’-এই বাক্যটি আপনি কতবার ব্যবহার করেছেন? আপনার সঙ্গী, বন্ধু বা পরিবারের সদস্যদের কাজে লাগানোর জন্য আপনার এই ধরনের মানসিকতাই আপনার মানসিক অস্থিতিশীলতার লক্ষণ।


২। আপনি প্রতিশোধ পরায়ণ

আপনি কী নিজেকে সফল করার জন্য সমস্ত শক্তি নিঃশেষ করে দেন? মানুষ যখন নিরাপত্তাহীনতায় ভুগে শুধু তখনই সে আঘাত করে। কিন্তু কিছু মানুষ প্রতিশোধ পরায়ন হয়। যদি আপনি সব সময় নিরাপত্তাহীনতায় ভুগেন এবং নিজেকে প্রমাণ করতে চান তাহলে বুঝতে হবে যে, আপনার মানসিক অবস্থা স্থিতিশীল না।


৩। আপনি সব সময় রেগে যান

আপনি যেভাবে চান সেভাবে কোন কাজ না হলে আপনি কী সব সময় রেগে যান? তাহলে ধরে নিতে হবে যে আপনি মানসিকভাবে দুর্বল। সব কিছুকে সহজভাবে নিতে শিখতে হবে আপনার এবং একটি সীমার মধ্যে থেকেই সমস্যা সমাধানের জন্য কাজ করতে হবে আপনাকে।


৪। অনুভূতির উপর ভিত্তি করে সিদ্ধান্ত নেন

আপনি যদি সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে আপনার অনুভূতিকে মূল্য দেন যেমন- ‘অফিসে যেতে ভালো লাগেনা বলে আমি চাকরি ছেড়ে দেব’, তাহলে ধরে নিতে হবে যে আপনি মানসিকভাবে দুর্বল। বিচক্ষণ হোন, আবেগের উপর ভিত্তি করে দ্রুত সিদ্ধান্ত নেবেন না।


৫। ক্ষমা করেন না

মনের মাঝে তিক্ততা পুষে রাখলে আবেগীয়ভাবে আপনাকে অস্থিতিশীল করে তুলবে। হ্যাঁ এটা সত্যি যে, ক্ষমা করার জন্য শক্তিশালী হৃদয়ের প্রয়োজন। কিন্তু ক্ষমা করা এমন একটি গুণ যা আপনাকে সামনে এগিয়ে যেতে সাহায্য করবে।


৬। ভালোবাসতে ভয় পান

ভালবাসতে ভয় পাওয়া মানসিক অস্থিতিশীলতার লক্ষণ। আপনার হয়তো হৃদয় ভেঙ্গেছে কিন্তু অতীতের দ্বারা বর্তমানকে ও ভবিষ্যতকে বিচার করবেন না। তাই বলা যায় যে, ভালবাসতে ভয় পাওয়া উচিৎ নয়।


৭। আপনি সহানুভূতি চান

এটি সামাজিক যোগাযোগের মাধ্যমে বেশ প্রচলিত। অনেকেই অন্যদের থেকে অতিরিক্ত মনোযোগ পাওয়ার জন্য নিজের দুঃখের কাহিনী লিখে থাকেন। অন্যদের সহানুভূতি পাওয়ার জন্য যদি আপনি চোখের জল ফেলেন তাহলে বুঝতে হবে যে আপনি মানসিকভাবে দুর্বল।


৮। আসক্ত

জীবনে কঠিন সময় এলেই বাস্তবতাকে এড়িয়ে যাওয়ার জন্য যদি আপনি অ্যালকোহল বা ড্রাগে আসক্ত হয়ে পড়েন তাহলে তা আপনার মানসিক অস্থিতিশীলতারই লক্ষণ। মনে রাখবেন আসক্তি আপনাকে সমস্যা সমাধানে সাহায্য করবেনা। আপনার উচিৎ সমস্যার মোকাবেলা করা।