যে ৫ টি কারণে গোলমরিচ খাওয়া মস্তিষ্কের জন্য ভালো

সাস্থ্যকথা/হেলথ-টিপস March 30, 2017 567
যে ৫ টি কারণে গোলমরিচ খাওয়া মস্তিষ্কের জন্য ভালো

গোলমরিচের সুনাম যতটা আছে তার চেয়েও বেশি প্রাপ্য তার। শুধু পরিপাকের উপকারিতা এবং ক্যান্সারের বিরুদ্ধে যুদ্ধ করার ক্ষমতা ছাড়াও এই রুচিবর্ধক মসলাটি মস্তিষ্কের জন্য ও অনেক উপকারী। যে কারণে গোলমরিচ খাওয়া মস্তিষ্কের জন্য ভালো সেগুলো জেনে নিই চলুন।


১। পারকিনসন্স রোগ

২০১২ সালে প্রকাশিত এক গবেষণা মতে, গোলমরিচে উপস্থিত সক্রিয় উপাদান পিপেরাইন একটি এনজাইমের উৎপাদনকে বন্ধ করতে পারে যা ডোপামিনকে ভাঙতে সাহায্য করে। এটি (পিপেরাইন) এমন একটি নিউরোট্রান্সমিটার যা পারকিনসন্স রোগীদের থাকেনা।


২। আলঝেইমার্স রোগ

২০১২ সালে আলঝেইমার্স ডিজিজ নামক জার্নালে প্রকাশিত একটি গবেষণায় জানা যায় যে, ডায়েটে গোল মরিচ যোগ করার ফলে ডিজেনারেটিভ ব্রেইন ডিজিজ প্রতিরোধ করা সম্ভব হয়েছিলো।


৩। বিষণ্ণতা

আপনার যদি অতি সম্প্রতি মন খারাপের অনুভূতি হয় তাহলে বুঝা যায় যে আপনার মস্তিষ্কে সুখী অনুভব করার রাসায়নিক সেরেটোনিনের ঘাটতি হয়েছে। গবেষণায় পরামর্শ দেয়া হয়েছে যে, গোলমরিচের সক্রিয় উপাদান পিপেরাইন ভালো অনুভব করার রাসায়নিকের নিঃসরণে সাহায্য করে এবং এভাবেই আপনার বিষাদের অনুভূতি দূর করে।


৪। খিঁচুনি

২০১০ সালের একটি গবেষণায় যা প্রকাশিত হয় বায়োলজিক্যাল এন্ড ফার্মাসিউটিক্যাল বুলেটিনে জানানো হয় যে, গোলমরিচে যে পিপেরাইন নামক সক্রিয় উপাদান থাকে তা ক্যালসিয়ামের প্রবাহকে নিয়ন্ত্রণ করে যা স্নায়ুকোষের নিউরোট্রান্সমিটারের মুক্তি ঘটায়। গবেষণায় জানা গেছে যে, গোলমরিচ খাওয়া স্নায়ুকোষের সুরক্ষায় সাহায্য করে।


৫। স্ট্রোক

আমেরিকান জেরিয়াট্রিক সোসাইটি নামক জার্নালে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে যে, গোলমরিচ ও তেলের মিশ্রণের সুঘ্রাণ শ্বাসের মাধ্যমে গ্রহণ করলে মানুষের মস্তিষ্কের গ্রাস করার কাজ নিয়ন্ত্রণকারী অংশটি সক্রিয় হয়ে উঠে। এই গবেষণায় যারা অংশগ্রহণ করেছিলেন তারা ছিলেন স্ট্রোকে আক্রান্ত এবং এই অ্যাটাকের ফলে তাদের গ্রাস করার ক্ষমতা হ্রাস পেয়েছিলো।