ত্বক ভালো রাখতে এই নিয়মগুলো মেনে চলুন

রূপচর্চা/বিউটি-টিপস 30th Mar 17 at 2:29pm 283
Googleplus Pint
ত্বক ভালো রাখতে এই নিয়মগুলো মেনে চলুন

পরিচ্ছন্ন ত্বকই ভালো ত্বক। ব্রণ, ফুসকুড়ি বা কালচে দাগ ত্বকের স্বাভাবিক সৌন্দর্য নষ্ট করে দেয়। তাই কিছু বিষয় নিয়মিত মেনে চললে ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা ধরে রাখা সম্ভব।

মাখুন সানস্ক্রিন

এই মৌসুমে ত্বকের সবচেয়ে বড় শত্রু সূর্য। কড়া রোদ ত্বকের বারোটা বাজাতে যথেষ্ট। তাই বাইরে যাওয়ার আগে অবশ্যই সানস্ক্রিন মেখে নিতে হবে। তাই বলে শুধু মুখের ত্বকে মাখলেই চলবে না, শরীরের যতখানি অংশ খোলা থাকবে, সেখানেই সানস্ক্রিন মেখে নিন। কয়েক ঘণ্টা পরপর শরীরের যে অংশে রোদ পড়ছে, সেখানে ব্যবহার করুন।

ব্যায়াম

শখের বশে এক টুকরো পিৎজা খেয়ে ফেললেও তার ফল আপনার শরীরে দিনের আলোর মতো স্পষ্ট হয়ে ধরা দেবে।

মানে শরীর মুটিয়ে যেতে থাকবে। যার প্রভাবে আপনার মুখের মাংসও বেড়ে যাবে। তাই নিয়মিত ব্যায়াম করার অভ্যাস গড়ে তুলুন। আর যেদিন এমন ফ্যাটযুক্ত খাবার খাবেন, সেদিন আরেকটু বাড়িয়ে নিন ব্যায়ামের সময়। বাড়তি ক্যালরি ক্ষয় হবে, আপনার ত্বক থাকবে ভালো।

মেকআপ না তুলে ঘুমাবেন না

অনুষ্ঠান থেকে বাসায় ফিরেই ক্লান্ত লাগলেও কষ্ট করে মেকআপ তুলে নিন। মেকআপসহ ঘুমালে ত্বকে নানা ধরনের সমস্যা দেখা দেবে। তাই যতই ক্লান্তি আসুক, মেকআপ তুলে তারপর ঘুমাতে যান।

ব্রণে হাত দেবেন না

মুখে ব্রণ দেখা দিলে কখনোই হাত দিয়ে খুটবেন না। এতে ত্বকের মারাত্মক ক্ষতি হয়। অনেক সময় সারা মুখে ক্ষত হয়ে যায়। কালো কালো দাগ পড়ে তা স্থায়ী হয়ে যেতে পারে মুখে। তার বদলে চিকিৎসকের সঙ্গে কথা বলে ঠিকমতো ব্যবস্থা নিলে দাগ ভালো হয়ে যাবে।

ঠিকমতো খাবার খান

নিয়ম করে তিনবেলা খাবার খান। বাড়তি তেল বা ভাজাপোড়া কম খাওয়াই ভালো। ডায়েটে থাকলেও ফলমূল ও সবজি অবশ্যই খাবার তালিকায় রাখুন। রোজ পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন।

ধূমপান থেকে বিরত থাকুন

ধূমপানের অভ্যাস থাকলে তা ছেড়ে দিতে চেষ্টা করুন। কারণ, ধূমপান করলেও ত্বকের ক্ষতি হয়।

সূত্র: ফেমিনা

Googleplus Pint
Like - Dislike Votes 21 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)