সম্মান ও মর্যাদা লাভের আমল

ইসলামিক শিক্ষা 29th Mar 17 at 10:20am 1,231
Googleplus Pint
সম্মান ও মর্যাদা লাভের আমল

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসে ইরশাদ করেন, ‘আল্লাহ তাআলার ৯৯টি গুণবাচক নাম রয়েছে; যে ব্যক্তি আল্লাহ তাআলার এ গুণবাচক নামের জিকির করবে, সে জান্নাতে যাবে।’ তাছাড়াও এ গুণবাচক নামগুলোর আলাদা আলাদা অনেক উপকার ও ফজিলত রয়েছে। আল্লাহ তাআলার একটি গুণবাচক নাম (اَلْعَلِيُّ) ‘আল-আ’লিয়্যু’।


(اَلْعَلِيُّ) ‘আল-আ’লিয়্যু’-এর অর্থ হলো- উঁচু মর্যাদা সম্পন্ন; তিনিই উচ্চ এবং বড়, যার চেয়ে আর কেউ উচ্চ এবং বড় নেই।


আল্লাহর গুণবাচক নাম (اَلْعَلِيُّ) ‘আল-আ’লিয়্যু’-এর জিকিরের আমল ও ফজিলত তুলে ধরা হলো-


উচ্চারণ : ‘আল-আ’লিয়্যু’

অর্থ : উঁচু মর্যাদা সম্পন্ন, তিনিই উচ্চ এবং বড় যার চেয়ে আর কেউ উচ্চ এবং বড় নেই’


আল্লাহর ‍গুণবাচক নাম (اَلشَّكُوْرُ)-এর আমল


ফজিলত

>> যে ব্যক্তি সব সময় আল্লাহ তাআলার গুণবাচক নাম (اَلْعَلِيُّ) ‘আল-আ’লিয়্যু’পাঠ করবে, ওই ব্যক্তি যদি কম মর্যাদা সম্পন্ন হয় তবে আল্লাহ তাআলা তাকে মর্যাদা সম্পন্ন করে দিবেন।


>> যে ব্যক্তি গরিব বা অস্বচ্ছল ওই ব্যক্তি যদি আল্লাহ তাআলার গুণবাচক মুবারক নাম (اَلْعَلِيُّ) ‘আল-আ’লিয়্যু’সব সময় পাঠ করে বা লিখে নিজের সঙ্গে রাখে তবে আল্লাহ তাআলা তাকে স্বচ্ছলতা দান করবেন বা ধনী করে দিবেন।


>> যে ব্যক্তি বিদেশে বা ভ্রমণে কষ্টক্লেশে বা বিপদে পতিত হয়, ওই ব্যক্তি যদি আল্লাহ তাআলার গুণবাচক মুবারক নাম (اَلْعَلِيُّ) ‘আল-আ’লিয়্যু’নিয়মতি পাঠ করে আল্লাহ তাআলা ভ্রমণরত বা বিদেশে অবস্থানরত ব্যক্তির বিপদ দূর করে দিবেন এবং ওই ব্যক্তি নিরাপদে দেশে ফিরে আসতে সক্ষম হবে।


পরিশেষে...

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে এ ছোট্ট আমলটি পাঠ করার মধ্য দিয়ে দুনিয়া ও আখেরাতের মর্যাদা দান, অস্বচ্ছল অবস্থা থেকে স্বচ্ছলতা প্রদান এবং প্রবাসে বা ভ্রমণে থাকা কালীন সময়ের বিপদাপদ থেকে মুক্ত থাকার তাওফিক দান করুন। আমিন।


সূত্রঃ জাগো নিউজ

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 37 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)