সম্মান ও মর্যাদা লাভের আমল

ইসলামিক শিক্ষা March 29, 2017 1,642
সম্মান ও মর্যাদা লাভের আমল

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসে ইরশাদ করেন, ‘আল্লাহ তাআলার ৯৯টি গুণবাচক নাম রয়েছে; যে ব্যক্তি আল্লাহ তাআলার এ গুণবাচক নামের জিকির করবে, সে জান্নাতে যাবে।’ তাছাড়াও এ গুণবাচক নামগুলোর আলাদা আলাদা অনেক উপকার ও ফজিলত রয়েছে। আল্লাহ তাআলার একটি গুণবাচক নাম (اَلْعَلِيُّ) ‘আল-আ’লিয়্যু’।


(اَلْعَلِيُّ) ‘আল-আ’লিয়্যু’-এর অর্থ হলো- উঁচু মর্যাদা সম্পন্ন; তিনিই উচ্চ এবং বড়, যার চেয়ে আর কেউ উচ্চ এবং বড় নেই।


আল্লাহর গুণবাচক নাম (اَلْعَلِيُّ) ‘আল-আ’লিয়্যু’-এর জিকিরের আমল ও ফজিলত তুলে ধরা হলো-


উচ্চারণ : ‘আল-আ’লিয়্যু’

অর্থ : উঁচু মর্যাদা সম্পন্ন, তিনিই উচ্চ এবং বড় যার চেয়ে আর কেউ উচ্চ এবং বড় নেই’


আল্লাহর ‍গুণবাচক নাম (اَلشَّكُوْرُ)-এর আমল


ফজিলত

>> যে ব্যক্তি সব সময় আল্লাহ তাআলার গুণবাচক নাম (اَلْعَلِيُّ) ‘আল-আ’লিয়্যু’পাঠ করবে, ওই ব্যক্তি যদি কম মর্যাদা সম্পন্ন হয় তবে আল্লাহ তাআলা তাকে মর্যাদা সম্পন্ন করে দিবেন।


>> যে ব্যক্তি গরিব বা অস্বচ্ছল ওই ব্যক্তি যদি আল্লাহ তাআলার গুণবাচক মুবারক নাম (اَلْعَلِيُّ) ‘আল-আ’লিয়্যু’সব সময় পাঠ করে বা লিখে নিজের সঙ্গে রাখে তবে আল্লাহ তাআলা তাকে স্বচ্ছলতা দান করবেন বা ধনী করে দিবেন।


>> যে ব্যক্তি বিদেশে বা ভ্রমণে কষ্টক্লেশে বা বিপদে পতিত হয়, ওই ব্যক্তি যদি আল্লাহ তাআলার গুণবাচক মুবারক নাম (اَلْعَلِيُّ) ‘আল-আ’লিয়্যু’নিয়মতি পাঠ করে আল্লাহ তাআলা ভ্রমণরত বা বিদেশে অবস্থানরত ব্যক্তির বিপদ দূর করে দিবেন এবং ওই ব্যক্তি নিরাপদে দেশে ফিরে আসতে সক্ষম হবে।


পরিশেষে...

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে এ ছোট্ট আমলটি পাঠ করার মধ্য দিয়ে দুনিয়া ও আখেরাতের মর্যাদা দান, অস্বচ্ছল অবস্থা থেকে স্বচ্ছলতা প্রদান এবং প্রবাসে বা ভ্রমণে থাকা কালীন সময়ের বিপদাপদ থেকে মুক্ত থাকার তাওফিক দান করুন। আমিন।


সূত্রঃ জাগো নিউজ