বার বার জ্বর হতে পারে যে বিশেষ অসুখের কারণে!

সাস্থ্যকথা/হেলথ-টিপস 29th Mar 17 at 7:48am 1,052
Googleplus Pint
বার বার জ্বর হতে পারে যে বিশেষ অসুখের কারণে!

যাদের হাঁপানির সমস্যা রয়েছে, তাদের নানা ধরনের রোগব্যাধির সম্ভাবনা থাকে। তবে সম্প্রতি সাউদাম্পটন বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা জানিয়েছে, অ্যাজমা-রোগীদের ঘন ঘন ফ্লু-আক্রান্ত হওয়ার সমস্যা অত্যন্ত বেশি।


এই গবেষণাপত্রটি অ্যালার্জি অ্যান্ড ক্লিনিকাল ইমিউনোলজি জার্নালে সম্প্রতি প্রকাশিত হয়েছে। এই গবেষণার জন্য দু’ধরনের ভলেন্টিয়ারদের কাছ থেকে স্যাম্পল গ্রহণ করা হয়। একদল যাদের অ্যাজমা নেই এবং অন্যদল যাদের অ্যাজমা রয়েছে।


এই গবেষণা দলের প্রধান চিকিৎসক বেন নিকোলাস জানিয়েছেন, ‘আমরা দেখতে চেয়েছিলাম যে অ্যাজমায় আক্রান্ত যারা তারা অন্যান্যদের তুলনায় বেশিবার ফ্লু-তে আক্রান্ত হন কি না। একজন মানুষের অ্যাজমার যে সিম্পটম সেটা অনেক বেশি বাড়িয়ে দেয় ফ্লু। ’


গবেষণায় দেখা গেছে যে, যাদের অ্যাজমা নেই, তাদের ফ্লু-প্রতিরোধ ক্ষমতা অনেকটাই বেশি এবং অ্যাজমা এই প্রতিরোধ ক্ষমতা নষ্ট করে দেয় বলে এই সমস্যা যাদের রয়েছে তারা ঘন ঘন ইনফ্লুয়েঞ্জার শিকার হন।


তবে ফ্লু ও অ্যাজমার মধ্যে এই সম্পর্কটি যে রয়েছে সেটি অনেকদিন ধরেই অনুমান করছিলেন গবেষকরা। এই নতুন গবেষণা সম্ভাব্য কারণটির উপরেই আরও ভালভাবে আলোকপাত করেছেন তারা।

Googleplus Pint
Like - Dislike Votes 22 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)