রেসিপি : কড়াই মুরগি রাঁধবেন যেভাবে

রেসিপি টিপস 28th Mar 17 at 5:47pm 900
Googleplus Pint
রেসিপি : কড়াই মুরগি রাঁধবেন যেভাবে

মুরগির মাংসের একটি ভিন্নধর্মী রেসিপি কড়াই মুরগি। রেস্টুরেন্টে গিয়ে তো খাওয়া হয়ই, চাইলে ঘরেই রাঁধতে পারেন সুস্বাদু এই রেসিপি। এতে মশলার আধিক্য রয়েছে বটে তবে তাতে স্বাদ হয়ে উঠছে অনন্য। রইলো রেসিপি-


উপকরণ : মুরগি ১টি (১ কেজি), টকদই সিকি কাপ, পেঁয়াজকুচি ১ কাপ, মিষ্টি দই ২ টেবিল-চামচ, আদাবাটা ১ টেবিল-চামচ, গরম মসলার গুঁড়া ১ চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, জায়ফল-জয়ত্রীর গুঁড়া সিকি চা-চামচ, টমেটো সস ৪ টেবিল-চামচ, কারি পাউডার ১ চা-চামচ, পেঁয়াজবাটা ৩ টেবিল-চামচ, ঘি সিকি কাপ, হলুদগুঁড়া আধা চা-চামচ, তেল আধা কাপ, পোস্তদানাবাটা ১ টেবিল-চামচ, মাখন ২ টেবিল-চামচ, সাদা গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, শুকনা মরিচ ভেজে গুঁড়া করা ১ চা-চামচ, বাদামবাটা ১ টেবিল-চামচ, লবণ পরিমাণমতো।


প্রণালি : মুরগি মাঝারি টুকরো করে ধুয়ে পানি ঝরিয়ে হলুদ ও সামান্য লবণ মাখিয়ে রাখুন। তেল, ঘি গরম করে পেঁয়াজ বেরেস্তা করে সব বাটা মসলা কষিয়ে মুরগি দিয়ে কষিয়ে নিন। সব গুঁড়া মসলা, টকদই ও মিষ্টি দই দিয়ে কষান। মাংস সেদ্ধ হওয়ার জন্য অল্প করে গরম পানি দিয়ে কষিয়ে নিন।


বাদামবাটা দিন। মাংস সেদ্ধ হয়ে তেলের ওপর এলে টমেটো সস দিয়ে নামিয়ে নিন। ছোট লোহার কড়াই আধা ঘণ্টা করে বেশি জ্বালে চুলায় রেখে দিন। গরম কড়াইয়ে মাখন দিয়ে সব উপকরণ ঢেলে চুলা বন্ধ করে কিছুক্ষণ নাড়াচাড়া করে পরিবেশন করতে করুন।

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 24 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)