স্বামীকে তালাক দেওয়ার বিধান কী?

ইসলামিক শিক্ষা 28th Mar 17 at 11:25am 1,320
Googleplus Pint
স্বামীকে তালাক দেওয়ার বিধান কী?

প্রশ্ন : ইসলামী শরিয়তে স্ত্রীরা কি স্বামীদের তালাক দিতে পারে? স্বামীদের তালাক দেওয়ার বিধান কী?


উত্তর : স্বামীদের তালাক দেওয়ার অধিকার ইসলাম স্ত্রীদের দেয়নি। তালাকের অধিকার মূলত পুরুষদের বা স্বামীদের দেওয়া হয়েছে। যেহেতু তালাকটার সম্পর্ক হচ্ছে যাঁর কাছে বিবাহের বিষয়টি রয়েছে, দায়িত্ব যাঁর কাছে রয়েছে, তাঁর ওপর।


দুজনকে তো এক কাজের দায়িত্ব দেওয়া যায় না। ইসলাম এক কাজের জন্য একজনকে দায়িত্ব দিয়েছে। আর এই দায়িত্ব স্বামীকে দেওয়া হয়েছে। কারণ, তালাকের পরে যে কাজগুলো করণীয় আছে, সেগুলো স্বামীকেই করতে হবে।


তবে একটি বিষয় ইসলামে অনুমোদন দেওয়া আছে। সেটা হলো, যদি কোনো কারণে কোনো স্ত্রী মনে করেন যে তাঁর হক নষ্ট হচ্ছে অথবা তাঁর ওপর জুলুম করা হচ্ছে অথবা ব্যক্তিগত কোনো কারণে এখানে সংসার করতে চাচ্ছেন না, সে ক্ষেত্রে স্ত্রীর জন্য জায়েজ আছে স্ত্রী স্বামীর সঙ্গে আলোচনা সাপেক্ষে ‘খোলা’ করতে পারবেন।


খোলাও এক প্রকার তালাকই। কিন্তু সেটা হচ্ছে, স্বামীর সঙ্গে আলোচনা করে দাম্পত্য সম্পর্ক থেকে নিজেকে প্রত্যাহার করে নেওয়া, মুক্ত করে নেওয়া।


আরেকটি সুযোগ হচ্ছে, যদি স্বামী খোলা করতে রাজি না হন এবং তালাকের ক্ষমতা যেহেতু স্বামীর হাতে, তখন স্ত্রীকে এর থেকে বড় ক্ষমতার দিকে যেতে হবে। সেটি হলো, স্ত্রী তাঁর এ বিষয়টি নিয়ে আদালতে যাবেন এবং স্ত্রীর যে অধিকারগুলো নষ্ট হচ্ছে, সেগুলো আদালতে পেশ করবেন।


আদালত তখন তাঁর স্বামীকে তলব করে জানতে চাইবেন, এই অভিযোগগুলো সত্য কি না এবং স্বামী যদি তা স্বীকার করেন, তখন আদালত এই স্বামী-স্ত্রীর মধ্যে বিবাহ বিচ্ছেদের নির্দেশ দেবেন। তখন আর স্বামী বা স্ত্রীর পক্ষ থেকে তালাকের প্রয়োজন হবে না।


সূত্রঃ আপনার জিঙ্গাসা, এনটিভি অনলাইন

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 27 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)