তারুণ্য ধরে রাখতে কমলা ও লেবুর মিশ্রণ

রূপচর্চা/বিউটি-টিপস 28th Mar 17 at 9:40am 525
Googleplus Pint
তারুণ্য ধরে রাখতে কমলা ও লেবুর মিশ্রণ

প্রকৃতিতে বসন্ত ঋতুর আগমন ঘটেছে। বিদায় নিয়েছে শীত। গরম পড়তে শুরু করেছে। বাতাসে রয়েছে প্রচুর ধুলাবালি। যা ত্বকের জন্য ক্ষতিকর। এ সময় রোদ ও ধুলাবালির কারণে ত্বক কালচে হয়ে যায়, বলিরেখা দেখা দেয় এবং ত্বক মলিন ও রুক্ষ হয়ে যায়।


এ সময়টাতে ত্বকের যত্নে কমলালেবু ও লেবুজাতীয় ফল আপনাকে সাহায্য করতে পারে। এ মৌসুমে ত্বককে সতেজ রাখতে এবং তারুণ্য ধরে রাখতে কমলা ও লেবুজাতীয় ফলের বিকল্প নেই।


তবে কমলার সঙ্গে আরও দুটি প্রাকৃতিক উপাদান মিশিয়ে ত্বকে ব্যবহার করলে ত্বকের অন্য সমস্যারও দ্রুত সমাধান হবে। আর লেবুর সঙ্গে চা গাছের তেল দিয়ে মিশ্রণ তৈরি করে ত্বকে ব্যবহার করলে উপকার পাওয়া যায়।


সম্প্রতি বোল্ডস্কাই ওয়েবসাইটের লাইফস্টাইল বিভাগে এ দুটি ফলের মিশ্রণ বানানোর কৌশল ও উপকারিতার কথা বলা হয়েছে। নিন্মে এই দুটি ফলের আলাদা আলাদা মিশ্রণ তৈরির পদ্ধতি ও উপকারিতা সম্পর্কে দেয়া হল কিছু পরামর্শ-


ক. কমলার মিশ্রণ


উপাদান : কমলার কোয়া চার-পাঁচটি, বেসন দুই চা চামচ ও টকদই দুই চা চামচ।


যেভাবে করবেন


প্রথমে একটি ব্লেন্ডারে দুই চা চামচ বেসন নিন। এবার এর মধ্যে কমলার কোয়াগুলো দিয়ে ভালো করে ব্লেন্ড করুন। এবার টকদই দিয়ে আবারও ব্লেন্ড করুন। এর মধ্যে কয়েক ফোঁটা লেবুর রস দিন। মিশ্রণটি মুখে লাগিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করুন। ১০ মিনিট অপেক্ষা করুন। এবার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।


উপকারিতা


১. কমলার অ্যান্টিঅক্সিডেন্ট চেহারার বয়সের ছাপ ও বলিরেখা দূর করে।


২. কমলার ভিটামিন সি ত্বকে প্রাকৃতিক সানস্ক্রিনের কাজ করে।


৩. কমলার ভিটামিন ত্বকের মেছতা ও ব্রণের দাগ দূর করে।


৪. কমলার রস ত্বককে দীর্ঘক্ষণ পানিশূন্যতা থেকে রক্ষা করে।


৫. কমলার সাইট্রিক এসিড ত্বকের কালচে দাগ দূর করে ত্বক রাখে দাগমুক্ত।


৬. টকদই ত্বকের আর্দ্রতা ধরে রাখে।


৭. ত্বকের কালচে দাগ দূর করে উজ্জ্বল করে।


৮. ত্বকের বলিরেখা দূর করে।


৯. টকদইয়ের ল্যাকটিক এসিড মরা কোষ দূর করে।


১০. যাদের চোখের চারপাশের কালো দাগ রয়েছে, টকদই তা দূর করে।


১১. বেসন ত্বকের রোদে পোড়া কালচে দাগ দূর করে।


১২. ত্বকের অতিরিক্ত তেলতেলে ভাব দূর করে।


১৩. এই মিশ্রণ ত্বক নরম ও মসৃণ করে।


খ. লেবুর মিশ্রণ


প্রকৃতিতে গরমের আগমনী বার্তা আসার সঙ্গে সঙ্গে বাতাসে ধুলাবালিও উড়ছে। ঘরের বাইরে বের হলে এ আবহাওয়ার প্রভাব ত্বকের ওপর বেশি পড়ে। রোদ ও ধুলাবালিতে ত্বক হয়ে পড়ে নিস্তেজ আর অনুজ্জ্বল। বাসায় ফিরেই প্রথমে ত্বককে একটু সময় না দিলে তারুণ্য ধরে রাখা মুশকিল হয়ে পড়ে। বাইরে থেকে এসে বেশি পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। লেবু ও চা গাছের তেল দিয়ে মিশ্রণ তৈরি করে ত্বকে ব্যবহার করুন। এতে ত্বকের সুরক্ষা হবে।


উপাদান : একটি পাত্রে দুই চা চামচ চা গাছের তেলের সঙ্গে দুই চা চামচ লেবুর রস মেশান। মুখ, ঘাড় ও গলায় লাগিয়ে ১৫ মিনিটের জন্য রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এ মিশ্রণ রোজ ব্যবহারে ত্বকের ওপর ইতিবাচক পরিবর্তন লক্ষ্য করবেন। ত্বক হবে সুন্দর উজ্জ্বল।


উপকারিতা


১. এই গরমে বাতাসে প্রচুর ধুলাবালি থাকে। মিশ্রণটি আপনার ত্বকের গভীরে পৌঁছে জমে থাকা ময়লা দূর করে ত্বককে পরিষ্কার রাখতে সাহায্য করে।


২. চা গাছের তেল ও লেবুর এই মিশ্রণটি অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদানসমৃদ্ধ, যা ত্বকের ব্রণ ও অন্যান্য অ্যালার্জিক সমস্যা দূর করতে সাহায্য করে।


৩. প্রাকৃতিক মিশ্রণটির সঙ্গে মধু মিশিয়ে মুখে লাগান। এতে বয়সের বিভিন্ন ছাপ যেমন বলিরেখা, চোখের পাশে ও নিচে ভাঁজ পড়া এগুলো সহজেই দূর হবে।


৪. লেবু ও চা গাছের তেলের এই মিশ্রণ আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে। এটি ত্বকের বিভিন্ন দাগ দূর করে রং আরও সুন্দর করে তোলে।


৫. এই মিশ্রণটি অ্যান্টিসেপটিক হিসেবে কাজ করে ত্বকের সামান্য পোড়া, ক্ষত ও জ্বালা দূর করতে সাহায্য করে।

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 25 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)