এলাচ দানার ৭ অসাধারণ গুণ জেনে নিন

সাস্থ্যকথা/হেলথ-টিপস 26th Mar 17 at 8:45pm 858
Googleplus Pint
এলাচ দানার ৭ অসাধারণ গুণ জেনে নিন

রান্নার জন্য এলাচ একটি অন্যতম গুরুত্বপূর্ণ মশলা। তবে শুধু রান্নার স্বাদ বৃদ্ধির জন্যই নয়, এর রয়েছে বহু গুণ। খাবারে সুগন্ধ সৃষ্টি করে থাকে এই এলাচ।


১. হজমশক্তি বৃদ্ধি করতে

এটি হজমশক্তি বৃদ্ধি করে গ্যাস, বমি বমি ভাব দূর করে। হজমে দুর্বলতা থাকলে তাই ২ বা ৩টি এলাচ, ১টি ছোট আদার টুকরো, ২-৩ টি লং এবং কয়েকটি ধনিয়া একসাথে গুঁড়ো করে নিন। এরপর গরম পানিতে মিশিয়ে পান করুন।


২. মুখের দুর্গন্ধ দূর করতে

খাবার খাওয়ার পর এক টুকরো এলাচ কিছুক্ষণ চিবিয়ে নিন। অথবা এলাচ চা পান করুন প্রতি দিন সকালে। এটি আপনার পাচনতন্ত্র শক্তিশালী করে তোলে। এর অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান মুখের দুর্গন্ধ দূর করে থাকে।


৩. হেচঁকি দূর করতে

আপনি যদি ঘন ঘন হেঁচকি সমস্যায় ভুগে থাকেন, তবে এলাচি খাওয়া শুরু করুন। এটি আপনার পেশি রিল্যাক্স করে হেঁচকি দূর করে থাকে।


৪. ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর

এলাচি একটি ভেষজ উপাদান। এটি শরীরে অভ্যন্তরীণ ফাঙ্গাস, ভাইরাস, ব্যাকটেরিয়া দূর করে শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে।


৫. রক্তস্বল্পতা দূর করতে

এক বা দুই চিমটি এলাচ গুঁড়ো এবং হলুদ গুঁড়ো এক গ্লাস গরম দুধের সাথে মিশিয়ে নিন। এরসাথে অল্প পরিমাণে চিনি মিশিয়ে নিতে পারেন। প্রতি রাতে এটি পান করুন। এটি রক্তস্বল্পতা দূর করে দুর্বলতা দূর করে থাকে। এলাচে রিবোফ্লাবিন, ভিটামিন সি, নিয়াচিন আয়রন, কপার রক্ত স্বল্পতা দূর করতে সাহায্য করে।


৬. অ্যাসিডিটি দূর করতে

সমপরিমাণে এলাচ গুঁড়ো, জিরা গুঁড়ো, মৌরি একটি প্যানে ভেঁজে গুঁড়ো করে নিন। এক কাপ গরম পানিতে আধা চা চামচ এই গুঁড়ো মিশিয়ে নিন এবং পান করুন। এটি অ্যাসিডিটি , পেটের গ্যাস এবং পেট ফাঁপা রোধ করে থাকে। বাচ্চাদের গ্যাসের সমস্যা দূর করে থাকে এই পানীয়।


৭. হৃৎস্পদন নিয়মিত করতে

প্রতিদিনের খাবারে এলাচ যুক্ত করুন অথবা এলাচ চা পান করুন। এটি আপনার হার্ট সুস্থ রাখার পাশাপাশি হার্ট বিট নিয়মিত রাখে। এমনকি আপনার রক্তচাপ নিয়ন্ত্রণ করে থাকে এই এলাচ চা।

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 19 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)