স্বাস্থ্য ঠিক রাখতে যে খাবারগুলো একসঙ্গে খাবেন

সাস্থ্যকথা/হেলথ-টিপস March 25, 2017 1,080
স্বাস্থ্য ঠিক রাখতে যে খাবারগুলো একসঙ্গে খাবেন

মানব দেহের স্বাস্থ্য ঠিক রাখতে পয়োজন পুষ্টিকর খাবার। পুষ্টির যোগান ঠিক রাখতে একাধিক খাবার এক সঙ্গে খাওয়া একান্ত প্রয়োজন। আমরা হয়তো অনেকেই জানি না কোন খাবারের সঙ্গে কাকে যোগ করতে হবে? এবার তাহলে জেনে নিন...


পালং শাক ও লেবু

পালং শাকে রয়েছে আয়রণ, যা লেবুর রসের সঙ্গে মিশিয়ে খেলে বেশি করে শরীরের কাজে লাগে। আসলে শরীরের আয়রণ শোষণ করার ক্ষমতা বাড়াতে লেবুর রস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।


কলা এবং দই

দই এবং কলা একসঙ্গে খাওয়ার রেওয়াজ চালু আছে। কারণ দইয়ে রয়েছে প্রোটিন এবং ভালো ব্যাকটেরিয়া। আর কলা শরীরে পটাশিয়ামের ঘাটতি দূর করে। তাই তো শরীরচর্চার পর এই ধরনের খাবার বেশি করে খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।


জাম ও স্ট্রবেরি

কালো জাম এবং স্ট্রবেরি একসঙ্গে খেলে শরীরে কোনোদিন পুষ্টির অভাব হয় না। তাই তো ছোট থেকে বড়, সকলেরই প্রতিদিন এই দুটি ফল একসঙ্গে খাওয়া উচিত।


টমেটো ও অলিভ অয়েল

টমাটোয় উপস্থিত কেরোটেনয়েডস এবং লাইকোপেন অলিভ অয়েলের সঙ্গে যুক্ত হয়ে আরও শক্তিশালী হয়ে ওঠে। যা রক্তচাপ এবং বাজে কোলেস্টেরলকে নিয়ন্ত্রণে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।


ডিম ও চিজ

চিজে রয়েছে প্রচুর মাত্রায় ক্যালসিয়াম আর ডিম ভিটামিন ডি সমৃদ্ধ। তাতে! দুটি খাবার এক সঙ্গে খাব কেন? কারণ শরীরে ক্যালসিয়াম শোষিত হওয়ার জন্য ভিটামিন 'ডি'র প্রয়োজন পড়ে। তাই ক্যালসিয়ামসমৃদ্ধ খাবারের সঙ্গে বেশি করে ভিটামিন ডি রয়েছে এমন খাবার খাবেন।