চুলের যত্নে যে ৪টি খাবার!

রূপচর্চা/বিউটি-টিপস 24th Mar 17 at 1:47pm 941
Googleplus Pint
চুলের যত্নে যে ৪টি খাবার!

চুলের জন্য আমরা কত কিছুই না করে থাকি। চুল পড়ে যাচ্ছে। এ নিয়ে কম বেশি সবার টেনশনের শেষ নেই। অথচ আমরা যদি একটু সতর্ক থাকি, তাহলে আমরা এর হাত থেকে রক্ষা পেতে পারি।


খাদ্য তালিকায় কিছুটা পরিবর্তন এনেই চুলের যত্ন নেয়া সম্ভব। চুল পড়া এড়াতে এবং সুস্থ-সবল চুলের জন্য প্রতিদিনের খাদ্যতালিকায় সহজলভ্য পাঁচটি খাবার অবশ্যই রাখতে হবে।


• চলুন জেনে নেয়া যাক....


১। বাদামঃ বাদামে পাওয়া যায় গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান। বাদামে প্রচুর তেল পাওয়া যায়, যা ত্বক, চুল, মস্তিস্কের জন্য দারুন উপকারী। প্রতিদিনই হালকা খাবার হিসেবে খাওয়ার জন্য নিজের সঙ্গেই অল্প কিছু বাদাম রাখতে পারেন। নিয়মিত বাদাম খেলে চুল পড়ার হাত থেকে রেহাই মিলতে পারে

খুব সহজেই।


২। ডিমঃ ডিমের পুষ্টি উপাদান দুইভাবে চুলের স্বাস্থ্য সুরক্ষায় কাজ করতে পারে। ডিম খাওয়ার পাশাপাশি চুলে ডিম মাখলেও উপকার পাবেন। ডিমের সমৃদ্ধ জৈব প্রোটিন শরীরের পুষ্টি চাহিদা মেটানোর পাশাপাশি চুলেরও পুষ্টি জোগায়। চুলের যত্নে ডিম খুবই উপকারী।


৩। দইঃ আমাদের চুল ও ত্বকের নানা সমস্যা দূর করে দই। এমনকি খুশকি দূর করতেও এর কার্যকারিতা দারুণ। তাই প্রতিদিন সামান্য পরিমান দই খেয়ে দেখতে পারেন, এতে চুলা গোড়া মজবুত হবে এবং চুলের খুস্কি দূর করবে।


৪। সবুজ শাকসবজিঃ ভিটামিন ও নানা খনিজ উপাদানে সমৃদ্ধ পালংশাক। এই শাকে প্রচুর পরিমানে পটাশিয়াম, ক্যালসিয়াম, লৌহ এবং ওমেগা ফ্যাটি এসিড আছে। গাজর প্রচুর পরিমানে ভিটামিন-এ সমৃদ্ধ। চুলের বৃদ্ধিতে দারুন উপকারী গাজর। গাজরের এই ভিটামিন মাথার ত্বকে 'সিবাম' নামের একটা তৈলাক্ত রাসায়নিক উৎপাদনে সাহায্য করে। এটা চুলের গোড়া সহ মাথার ত্বকের শুষ্কতা রোধে সহায়তা করে। তবে শুধু পালংশাকই নয়, সব শাকই চুলের জন্য ভালো।

Googleplus Pint
Like - Dislike Votes 20 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)