কী থাকছে অ্যান্ড্রয়েড ‘ও’ অপারেটিং সিস্টেমে

বিবিধ টেক March 24, 2017 1,645
কী থাকছে অ্যান্ড্রয়েড ‘ও’ অপারেটিং সিস্টেমে

গুগল সম্প্রতি তার পরবর্তী অপারেটিং সিস্টেম ‘অ্যান্ড্রয়েড ও’-এর প্রাক্‌সংস্করণ প্রোগ্রামারদের জন্য উন্মুক্ত করেছে। নতুন অপারেটিং সিস্টেমে খুব বেশি নতুনত্ব না থাকলেও এটি ব্যবহারকারীদের জন্য অ্যান্ড্রয়েডকে আরও সহজ করতে সাহায্য করবে।


সবচেয়ে তাৎপর্যপূর্ণ বিষয় হচ্ছে, এটি স্মার্টফোনের ভেতরে-ভেতরে চলতে থাকা অ্যাপগুলো নিয়ে কাজ করবে। এতে করে ফোন, ট্যাবলেট ও অন্যান্য যন্ত্রে ব্যবহৃত ব্যাটারির স্থায়িত্ব বাড়বে।


অ্যাপের কাজ স্বয়ংক্রিয়ভাবে কমে যাবে ব্যাকগ্রাউন্ড সেবা ও ভৌগোলিক অবস্থানের সর্বশেষ তথ্য নেওয়ার ক্ষেত্রে। এগুলোই ব্যাটারির চার্জ নিঃশেষ হতে ভূমিকা রাখে।


এ ছাড়া নতুন এই সিস্টেমটি ব্যবহারকারীদের নোটিফিকেশন পাওয়ার ক্ষেত্র নিয়ন্ত্রণের সুবিধা দেবে। নতুন অটোফিল এপিআইগুলো কোনো নির্দিষ্ট অ্যাপে ব্যক্তিগত তথ্য জমা করে রাখার সুবিধাও দেবে।


যেমনটা তারা পাসওয়ার্ড ম্যানেজারে করে থাকে। ফোন ও ট্যাবলেটে এখন থেকে ছবির মধ্যে ছবি দেখানো যাবে। অর্থাৎ অন্য অ্যাপ চালু থাকা অবস্থায় ব্যবহারকারীরা ভিডিও দেখতে পারবে।


এ সিস্টেমে নতুন ব্লুটুথ অডিও কোড সমর্থন করবে। যারা অ্যান্ড্রয়েড ফোনের সঙ্গে কিবোর্ড যোগ ব্যবহার করে, তারা অ্যারো এবং ট্যাব কি সংবলিত বেশির ভাগ অ্যাপই সহজভাবে চালাতে পারবে।