কান ব্যথার ঘরোয়া সমাধান

সাস্থ্যকথা/হেলথ-টিপস March 23, 2017 707
কান ব্যথার ঘরোয়া সমাধান

কানের ব্যথা অনেক যন্ত্রণাদায়ক। কানে পানি ঢোকা ছাড়াও ব্যাকটেরিয়ার আক্রমণ, অ্যালার্জি, ঠাণ্ডা, দুর্ঘটনায় কানে ব্যথা পাওয়া, ছত্রাক, কানের ভেতরে ফোড়া ইত্যাদিসহ নানা কারণে কানে তীব্র ব্যথা হতে পারে। এসময় ভুল করে কানে আঙুল বা কটন বাড ঢুকিয়ে আরাম পাবার চেষ্টা করবেন না। এসময় বরং কিছু ঘরোয়া উপায় অবলম্বন করা যায়।


গরম ভাপ

পানির গরম ভাব এসময় দারুণ উপকারে আসতে পারে। তাই একটি বোতলে কিংবা হট ব্যাগে গরম পানি নিয়ে অথবা একটি সুতি পাতলা কাপড় গরম পানিতে ভিজিয়ে কানের কাছে চেপে ধরুন। গরম ভাপ কানের ভেতরে গেলে কানের ভেতরে রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে এবং কানের ব্যথা উপশম হবে।


রসুন ও তিলের তেল

রসুনে বিদ্যমান অ্যান্টিবায়োটিক উপাদান কানে ব্যাকটেরিয়ার আক্রমণের ব্যথা উপশমে দারুণ কাজ করে। ২ টেবিল চামচ তিলের তেলে ১ চা চামচ থেঁতো করা রসুন ফুটিয়ে নিন ২/৩ মিনিট। রসুন ছেঁকে নিয়ে এই তেল ঠাণ্ডা হতে দিন। তেল ঠাণ্ডা হলে ২/১ ফোঁটা তেল কানের ভেতর দিয়ে দিন। ব্যথা কমে যাবে।


আদা

আদায় রয়েছে অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান, যা দ্রুত কানের ব্যথা উপশমে কার্যকরী। সেক্ষেত্রে তাই আদা ছেঁচে নিয়ে তার তাজা রস ২/৩ ফোঁটা কানের ভেতর দিতে হবে। এতে ব্যথা উপশম হবে। এছাড়াও আদা থেঁতো করে তিলের তেলে ফুটিয়ে তেল কানের ভেতর দিতে পারলে উপকার পাওয়া যায়।


অলিভ অয়েল

প্রথমেই অলিভ অয়েল গরম করে নিয়ে, কুসুম গরম থাকতে থাকতেই ৩/৪ ফোঁটা ড্রপার দিয়ে কানের ভেতর দিতে হবে। এতে কানের ইনফেকশনজনিত ব্যথা থেকে মুক্তি পাওয়া যাবে দ্রুত।


তবে এই পদ্ধতিগুলো সাময়িক। কান স্পর্শকাতর অঙ্গ। তাই কানে কোন ধরণের সমস্যা হলে দ্রুত ডাক্তারের কাছে যাওয়াই শ্রেয়।