লবণের নানা ব্যবহার!

টুকিটাকি টিপস March 23, 2017 1,056
লবণের নানা ব্যবহার!

লবণ ছাড়া আমাদের জীবন একেবারেই পানসে। খাবারের স্বাদ অনেকটাই নির্ভর করে লবণের ব্যবহারের ওপর। আমরা প্রায়ই অনেককে বলতে শুনি যে জীবনটা পানসে হয়ে গেলো। বাস্তবেও কিন্তু এমনই হয়! খাবার তৈরি ছাড়াও অনেক কাজে লবণের দরকার পরে। এটি যেমন খাবারে প্রকৃত স্বাদ আনে তেমনি অনেক গুরুত্বপূর্ণ কাজেও ব্যবহৃত হয়। আজ আমরা জেনে নেবো লবণের সেরকমই কিছু ব্যবহার।


পছন্দের গয়না বাড়ির আলমারিতে থেকে থেকে কালো হয়ে গিয়েছে? আর তার সাথে কি যুক্ত হয়েছে বাড়িতে থাকা কাসার, তামার বাসন কোসন! এই গয়না কিংবা তামার জিনিসপত্র ঝকঝকে করে তুলতে লবণের কিন্তু জুড়ি নেই। লবণ আর ভিনিগার একসঙ্গে মিশিয়ে তা খানিকক্ষণ পিতলের বাসন বা গয়নার গায়ে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর ভালো করে মেজে নিন। দেখবেন বাসন কোসন কেমন ঝকমক ঝকমক করছে।




গরম তেলে মাছ সবজি দিলে তেল ফুটে আপনার দিকেই আসছে! ভয় নেই, তেলে অল্প একটু লবণ মিশিয়ে নিন। এর ফলে মাছ বা সবজি কড়াইতে দিন। আর তেল ছিটবে না।


মোমবাতির গা বেয়ে মোম পরে যাচ্ছে! এই সমস্যা দূর করতে মোমবতি জ্বালানোর আগে কয়েক ঘন্টা তা লবণাক্ত পানিতে ভিজিয়ে রাখুন। এর পর মোমবাতি ভালো করে শুকিয়ে নিন। মোমবাতির গা বেয়ে মোম গলে পড়বে না।




গরম পড়তে শুরু করেছে। এই গরমে অনেকেরই পা ঘেমে যায় আর জুতা থেকে দুর্গন্ধ বের হয়। এটা দূর করতে রাতে শুতে যাওয়ার আগে সুতির কাপড়ে অল্প একটু লবণ বেঁধে তা জুতার মধ্যে রেখে দিন। সকালে উঠে দেখবেন জুতা থেকে আর কোনরকম গন্ধ বেরুচ্ছে না।


গরমের এই সময়ের আরেকটি সমস্যা পিঁপড়া। আর পিঁপড়া তাড়ানোর জন্যও লবণের জুড়ি নেই। আধা মগ পানিতে দু‘চামচ লবণ মিশিয়ে তা ঘরের চারিদিকে স্প্রে করে দিন। দেখবেন ঘরের আশেপাশে পিঁপড়া ঘেঁষবে না।




কিছু কিছু ফল কেটে রাখলে তা খানিকক্ষণের মধ্যে কালো হয়ে যায়। এটা যাতে না হয় তার জন্য ফল বা সবজি কেটে লবণ-পানিতে খানিকক্ষণ ভিজিয়ে রাখুন। কোনো রকম দাগ তো হবেই না, বরং ফল ও সবজি দীর্ঘসময়ের জন্য তাজা থাকবে।


পেঁয়াজ বা রসুনের গন্ধ হাত থেকে দূর করতে আঙুলে অল্প লবণ লাগিয়ে তা ধুয়ে ফেলুন।