সুন্দর জীবন গড়তে চাই সঠিক সিদ্ধান্ত

লাইফ স্টাইল 23rd Mar 17 at 1:36pm 828
Googleplus Pint
সুন্দর জীবন গড়তে চাই সঠিক সিদ্ধান্ত

চলার পথে ব্যক্তিগত কিংবা পারিবারিক জীবনে আমাদের নানা বিষয়ে সিদ্ধান্ত নিতে হয়। এ সময় সঠিক সিদ্ধান্তে কেউ কেউ জীবনটাকে সুন্দর করে তোলেন। কেউবা সিদ্ধান্ত নিতে গিয়েই মারাত্মক ভুল করেন। তখন সারা জীবন আক্ষেপ করা ছাড়া কোন উপায় থাকে না। অনেকে আবার যে কোন বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার আগে সিদ্ধান্তহীনতায় ভুগেন। এতে মানসিক চাপ বাড়ার পাশাপাশি স্বাস্থ্যঝুঁকিও বেড়ে যায়। এক্ষেত্রে ঝুঁকি এড়াতে সিদ্ধান্তহীনতায় ভুগলে কিছু টিপস মেনে চলার পরামর্শ দিয়েছেন মনোবিজ্ঞানীরা।


বিজ্ঞানীরা বলেছেন, জীবনে চলার পথে সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেওয়াটা সহজ কাজ নয়। তারপরও এমন কিছু কাজ আছে যা আপনাকে সিদ্ধান্তহীনতা থেকে বের করে মনস্থির করতে সাহায্য করবে।


এক্ষেত্রে জেনে নিন যে কোন কাজের আগে মনস্থির করার ১০ টিপস. . .


বিষয়টি আগাগোড়া জানুন

সিদ্ধান্ত নেওয়া তখনই সহজ হয় যখন কোন বিষয় আমরা আগাগোড়া জানতে পারি। কাজেই কোন বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার আগে বিষয়টি খুব ভালো করে জেনে নিন। এতে সিদ্ধান্ত নেওয়া আপনার জন্য অনেক সহজ হবে।


নিজেকে প্রশ্ন করুন

কোন বিষয়ে সিদ্ধান্তহীনতায় ভুগলে নিজেকে বারবার প্রশ্ন জিজ্ঞাসা করুন। নিজের কাছ থেকে ইতিবাচক সাড়া পেলে তবেই সিদ্ধান্ত নিন।


ভয়ে পেয়ে সিদ্ধান্ত নিবেন না

ভয়কে যেমন কখনই অবহেলা করা ঠিক নয়। আবার ভয়ের কারণে বা ভয় পেয়ে কোন সিদ্ধান্ত নেওয়াও ঠিক নয়। এতে হিতে বিপরীত হওয়ার আশঙ্কা বেশি।


বিকল্প উপায় খুঁজুন

সিদ্ধান্ত নেওয়ার আগে বিকল্প উপায়গুলোও ভেবে রাখুন। এতে পরবর্তীতে কোন সমস্যা হলে বিকল্প পথগুলো আপনাকে সঠিক সিদ্ধান্ত নিতে সাহায্য করবে।


সমাধান খুঁজুন

কোন বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার বা মনস্থির করার জন্য প্রতিটি মানুষেরই নিজের একটা পদ্ধতি থাকে। কাজেই বেশি সিদ্ধান্তহীনতায় ভুগলে আপনি নিজের চেনা পথটাই বেছে নিন। তাহলে আপনার জন্য সঠিক সিদ্ধান্তে আসা অনেক সহজ হবে।


কঠিন সিদ্ধান্ত দেরিতে নিন

কঠিন সিদ্ধান্ত হুট করেই নেওয়া উচিত নয়। বরং কঠিন সিদ্ধান্ত মনে হলে বিষয়টা নিয়ে ভাবা একেবারেই ছেড়ে দিন। তাহলে কিছুদিন পর নিজ থেকেই বুঝতে পারবেন যে আপনাকে কী করতে হবে।


একাধিক অপশন বেছে নিন

প্রত্যেক সিদ্ধান্তেই একাধিক জায়গা থাকে। সম্ভব হলে প্রতিটি অংশই চেষ্টা করে দেখুন। যেটি ভালো লাগে সেটিই বেছে নিন।


ভবিষ্যতের কথা মাথায় রাখুন

কেবল বর্তমানকে ভেবে সিদ্ধান্ত নেবেন না। এতে বিপদ হতে পারে। বরং ভবিষ্যতের হিসাব করে তবেই সিদ্ধান্ত নিন।


সিদ্ধান্ত কখনই সঠিক হয় না

যে কোন সিদ্ধান্ত কখনো সঠিক হয় না। এই সত্যটা মেনে নিলে দেখবেন মনের ওপর থেকে চাপ অনেকটাই কমে গেছে। সেই সঙ্গে সিদ্ধান্ত নেওয়াও আপনার জন্য সহজ হচ্ছে।


অভিজ্ঞদের সঙ্গে কথা বলুন

একই পরিস্থিতিতে পড়েছেন কিংবা যার জীবনে এমন অভিজ্ঞতা হয়েছে, বিষয়টি নিয়ে তাদের সঙ্গে কথা বলুন। দেখবেন সমাধানের পথ ঠিকই বেরিয়ে আসবে। কেননা একই পরিস্থিতিতে ভিন্ন ভিন্ন মানুষের অভিজ্ঞতা আপনাকে সিদ্ধান্ত নিয়ে প্রচণ্ড সহায়তা করবে।

Googleplus Pint
Like - Dislike Votes 22 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)