গরমে স্বাস্থ্য সুরক্ষায় যা খাবেন!

সাস্থ্যকথা/হেলথ-টিপস March 23, 2017 585
গরমে স্বাস্থ্য সুরক্ষায় যা খাবেন!

বেঁচে থাকার জন্য খাদ্য যেমন প্রয়োজন তেমনি সুস্থতার জন্য পুষ্টিসমৃদ্ধ খাদ্যের বিকল্প নেই। এখন গরম পড়তে শুরু করেছে। এই সময় শরীর থেকে ঘামের সাথে প্রযোজনীয় অনেক উপাদান কমে যায়। তাই অনেকে অসুস্থ হয়ে পড়েন। এ সময় সবচেয়ে বেশি দেখা যায় পানিশূন্যতা। কিন্তু গরমে কিচু খাবার আপনাকে দিতে পারে শারীরিক সুস্থতা ও প্রশান্তি।


এই ভ্যাপসা গরমে একটু সচেতন হয়ে খাবার খেলে অনেক শারীরিক সমস্যা থেকে রক্ষা পাওয়া যায়। এই গরমে যেসব খাবার উপকারী-


বেল

বেলের স্বাস্থ্য উপকারিতা অনেক। পেট ঠাণ্ডা রাখত বেলের তুলনা নেই। গরমের সময় পরিশ্রম করার পর বেলের শরবত খেলে ক্লান্তি ভাব দূর হয়। বেল পেটের নানা অসুখ সারাতে দারুণ উপকারী। তাই গরমে প্রতিদিনের খাদ্যতালিকায় রাখতে পারেন বেলের শরতব।


ডাবের পানি

ডাবের পানির মধ্যে রয়েছে প্রাকৃতিক ইলেকট্রোলাইট। এটি শরীরকে আর্দ্র রাখতে কাজ করে। তাই গরমে শরীরকে আর্দ্র রাখতে প্রতিদিন এটি খেতে পারেন।


শসা

শসার মধ্যে রয়েছে পানি ও আঁশ। এটি কেবল শরীরকে ঠান্ডাই রাখে না, সতেজ অনুভূতিও দেয়। শসা ভিটামিন এবং মিনারেলস পরিপূর্ণ। এর ৯৬ শতাংশ পানি। শসা ভিটামিন-কে, ভিটামিন-সি, ভিটামিন-এ, ফলিক এসিড, পটাশিয়াম এবং ম্যাঙ্গানিজের উত্তম উৎস।


দই

প্রবোটাইটিকস খাদ্য হিসেবে দই চমৎকার। গরমে এই খাবার তাৎক্ষণিক শক্তি দেয়। তাই এটিও রাখতে পারেন আপনার দৈনন্দিন খাদ্যতালিকায়।


পুদিনা

পুদিনার মধ্যে রয়েছে শরীর ঠান্ডা করার উপাদান। এটি শরীরকে সতেজ করে।


লেবুপানি

খুব গরমে এক গ্লাস লেবুপানি আপনাকে প্রশান্তি দেবে। এটা স্বাস্থ্যকর, পাশাপাশি শরীরকে ঠান্ডা রাখতেও কাজ করবে।


তরমুজ

তরমুজ এমন একটি খাবার, এটি কেবল গরমে পাওয়া যায়। এটি শরীরকে ঠান্ডা রাখে। এর মধ্যে রয়েছে পানীয় উপাদান।


হালকা খাবার খান

গরমে হালকা খাবার খাবেন। গরম ও ঝালযুক্ত খাবার পাকস্থলীর জ্বালাপোড়া বাড়ায়। তাই এ সময়টায় হালকা খাবার খাওয়াই ভালো। এ সময় সবুজ সবজি বেশি খান। এতে রয়েছে আঁশ। এটি শরীরকে সতেজ রাখতে সাহায্য করবে।